যে ভেষজ ফল হার্টের সমস্যা প্রতিরোধ করবে!

  • ওমেন্স কর্নার ডেস্ক
  • জানুয়ারি ১৯, ২০২১

হার্ট-এর সমস্যা দূর করার পাশাপাশি প্রতিরোধ করতে সহায়তা করে অর্জুন ছাল। শুধু ফলই নয়, এই গাছের পাতা, ছালও সমান উপকারী। আসুন জেনে নেয়া যাক এর আরো কিছু উপকারিতা...

হৃদরোগঃ অর্জুন ছাল ব্যবহৃত হয় হৃদরোগ উপশমে। শুকনো ফল গুঁড়া করে পানির সঙ্গে মিশিয়ে খেলেও উপকার পাবেন। রক্তে নিম্ন চাপ থাকলে অর্জুন-এর ছালের রস সেবনে উপকার পাবেন। রক্তক্ষরণে ৫-৬ গ্রাম ছাল রাতে পানিতে ভিজিয়ে রেখে সকালে ছেকে পানি খেলে আরোগ্য হয়।

শ্বেত বা রক্ত প্রদাহঃ ছাল ভিজানো পানি আধ চামট কাঁচা হলুদের রস মিশিয়ে খেলে রোগের উপশম হয়। অ্যাজমার ক্ষেত্রে কিন্তু অর্জুন গাছের ছাল অসাধারণ উপকারী। আপনি যদি অর্জুন গাছের ছাল গুঁড়া করে দুধে মিশিয়ে খেতে পারেন নিয়ম করে, তাহলে এই অ্যাজমার সমস্যা অনেক কমে যাবে।

আরো পড়ুনঃ পটেটো ললিপপ

মাড়ির রক্তপাতঃ অর্জুন গাছের ছাল মুখ, জিহ্বা ও মাড়ির প্রদাহের চিকিৎসায় ব্যবহৃত হয়, এটি মাড়ির রক্তপাত বন্ধ করে।এটি সংকোচন ও জ্বর রোধক হিসেবেও কাজ করে। চর্ম ও যৌন রোগে অর্জুন ব্যবহুত হয়। অর্জুন খাদ্য হজম ক্ষমতা বাড়ায়। খাদ্যতন্ত্রের ক্রিয়া স্বাভাবিক রাখতে সাহায্য করে। ত্বকের জন্যও অর্জুন গাছের ছাল খুবই উপকারী। এটি ভেতর থেকে ত্বকের উজ্জ্বলতা বাড়ায়, ত্বকের কোষ মজবুত করে।

এই গাছের ছাল মধুর সঙ্গে মিশিয়ে ব্রণের উপর লাগালে তা কমে যায়। আবার এই ছালের সঙ্গে মধু মিশিয়ে ব্যবহার করলে মেছতার দাগও কমে যায়। এই গাছের ছাল ফেস প্যাক হিসেবে অনেকে নিয়মিত ব্যবহার করে থাকেন।

এ সম্পর্কিত আরও পোস্ট

Leave a Comment