চিকেন ব্রেড

  • ওমেন্স কর্নার ডেস্ক
  • জানুয়ারি ১৯, ২০২১

উপকরনঃ

- ময়দা ৪ কাপ

- ঈস্ট ১ টেবিল চামচ

- বেকিং পাউডার১/২ চা চামচ

- গুঁড়া দুধ ২ টেবিল চামচ

- কুসুম গরম পানি পরিমান মত

- তেল ৪ টেবিল চামচ

- ডিম ২ টি

- চিনি ১ টেবিল চামচ

- লবণ দেড় চা চামচ

আরো পড়ুনঃ আপনার ওজন বাড়াবে প্রতিদিনের যে খাদ্য তালিকা !

চিকেনের জন্যঃ

- পিঁয়াজ মিহি কুচি ১ কাপ

- আদা বাটা ১ চা চামচ

- রসুন বাটা ১ চা চামচ

- কর্ণ ফ্লাওয়ার ৩ টে চামচ পানিতে গুলিয়ে নেয়া

- সয়া সস ৩ টেবিল চামচ

- চিনি সামান্য

- গোল মরিচ গুরো সামান্য

- তেল

- লবন

- মাখন ও লবন লাগবে বেকিং এর পর ।

প্রনালীঃ সব উপকরন একত্রে মিশিয়ে খামির তৈরি করে নিন। এবার খামিরটি এলুমিনিয়ামের পাত্রে রেখে ঢেকে গরম জায়গায় (আগুন জ্বালিয়ে গ্যাসের চুলার পাশে) রেখে দিন ২-৩ ঘন্টা। দেখবেন খামির ফুলে ডাবল হয়ে যাবে। তেল গরম করে পেঁয়াজ দিয়ে দিন। সামান্য লবণ ছিটিয়ে পেঁয়াজ ভাজুন। হালকা ও চকচকে হয়ে গেলে আদা রসুন বাটা ও কিমা দিয়ে দিন। লবণ ও সয়াসস দিয়ে ভালো করে ভাজুন। সামান্য পানি দিন। পানি শুকিয়ে কিমা সিদ্ধ হয়ে গেলে কর্ণ ফ্লাওয়ার, চিনি ও গোল মরিচ গুঁড়ো দিয়ে দিন। ভাজা ভাজা করে নামিয়ে দিন।

আরো পড়ুনঃ হেলেনা জাহাঙ্গীর একজন সফল নারী উদ্যোক্তা !

খামির ফুলে ডাবল হয়ে গেলে আবার মথে নিন। এবার খামিরটিকে সমান দুইভাগ করুন। প্রত্যেকভাগ দিয়ে এ রুটি বেলে নিন। রুটির মাঝখানে ১ কাপ মাংসের পুর দিন। দুইপাশে ফিতার মত কেটে নিন। এবার একপাশ থেকে ফিতা নিয়ে পুরের উপর রাখুন আবার অন্যপাশ থেকে ফিতা এনে তার উপর রাখুন। বেনীর মত ভাঁজ করুন। অন্য ভাগ দিয়ে এভাবে ডিজাইন করুন।

এবার ওভেনের ট্রেতে হাল্কা তেল মেখে তার উপর রুটি রাখুন। চুলার পাশে ১ ঘন্টা রেখে দিন। ১ঘন্টা পর ফুলে দ্বিগুণ হবে। ইলেকট্রিক ওভেন আগে থেকেই ১৬০ ডিগ্রী তাপে ১০ মিনিট হিট দিন। ব্রেডগুলো ফুলে দ্বিগুণ হলে উপরে ডিমের কুসুম ব্রাশ সাদা তিল ছিটিয়ে ১৫০ ডিগ্রী তাপে ওভেনে বেক করুন ১৫-২০ মিনিট বা সোনালী রং হওয়া পর্যন্ত। ব্রেড হয়ে গেলে ওভেন থেকে নামিয়ে উপরে মাখন ব্রাশ করে ২-৩ মিনিট মোটা তোয়ালে দিয়ে ঢেকে রাখবেন। এতে ব্রেডগুলো নরম হবে।

এ সম্পর্কিত আরও পোস্ট

Leave a Comment