রান্নাঘরের সিঙ্কে পানি আটকে যায়? দুর্গন্ধ হয়? জানুন সমাধান

  • ওমেন্স কর্নার ডেস্ক
  • এপ্রিল ৮, ২০২১

আজ থাকছে এমন কিছু টিপস, যেগুলো মেনে চলা খুব সহজ। এগুলো মেনে চললে আপনার রান্নাঘরের সিঙ্কে কখনো পানি আটকে যাবে না, কখনো তেলচিটচিটে ভাব বা বাজে দাগ পড়বে না, দুর্গন্ধ হবে না, পাইপে তেলাপোকার বসতি হবে না, পরিষ্কারের জন্য কাজের বুয়া কিংবা মিস্ত্রির উপর নির্ভর করতে হবে না। চলুন জেনে নেওয়া যাক...

১. সিঙ্কে কোন অবস্থাতে কোন ময়লা বা এঁটোকাটা ফেলবেন না। এই ভুলটি প্রায় সকলেই করে। ফলে সিঙ্কের পাইপে জমা হয় দুনিয়ার আবর্জনা, খাবার অবশিষ্ট। আর সেগুলো পচে গিয়ে বাজে দুর্গন্ধ হয়।

আরো পড়ুনঃ চুল পড়া বন্ধ করবে অ্যালোভেরা জেল

২. লেবু সিঙ্কে ঘষে নিন। তারপর পানিতে ধুয়ে পরিষ্কার কাপড় দিয়ে মুছে ফেলুন। এই কাজটি প্রত্যেকদিন করলে কখনোই সিঙ্কে জং বা ময়লা দাগ ধরবে না।

৩. পুরানো টুথব্রাশগুলো রেখে দিন। সপ্তাহে একদিন ১০ মিনিট সময় করে গরম পানি ও কাপড় ধোয়ার গুঁড়া সাবান মিশিয়ে সিঙ্ক পরিষ্কার করুন টুথব্রাশগুলোর সাহায্যে।

৪. চা পাতা, চুল৷ গুঁড়ো মশলা, ময়দা, পেঁয়াজের খোসা ইত্যাদিও সিঙ্কে ফেলবেন না।

৫. গরম কোনো কিছু বা ফুটন্ত গরম পানি সিঙ্ককে ঢালবেন না, এতে পাইপ ফেটে যাবে।

৬. সপ্তাহে একদিন বেকিং সোডা সিঙ্কে ও পাইপের ভেতরে দিন। এরপর এক কাপ সাদা ভিনেগার ঢেলে দিন। এভাবে সারারাত রাখুন। সকালে মাঝারি কুসুম গরম পানি ঢেলে দিন। এতে সিঙ্কের লাইন কখনো আটকে বা জ্যাম হয়ে যাবে না।

৭. বাজার থেকে আনা ফল বা সবজি সিঙ্কে এনে ধোবেন না। কারণ এগুলোর গায়ে প্রচুর মাটি লেগে থাকে যা লাইনে গেলে জ্যাম হয়ে যাবে।

আরো পড়ুনঃ অবসাদ দূর করার সহজ উপায়

৮. সিঙ্কের মুখে কয়েকটি ন্যাপথালিন রাখুন। এতে তেলাপোকা বা অন্য পোকা সিঙ্কে বাসা বাঁধতে পারবে না। মাঝে মাঝেই সিঙ্কের লাইনে তেলাপোকা মারার ওষুধ স্প্রে করুন। রান্নাঘর পরিষ্কার রাখার একটি বড় অংশ হচ্ছে সিঙ্ক পরিষ্কার রাখা। এই সিঙ্ক পরিষ্কারের সাথে পরিবারের সকলে স্বাস্থ্য জড়িত, এটা কখনো ভুলবেন না।

এ সম্পর্কিত আরও পোস্ট

Leave a Comment