ডিম পছন্দ? শিখে নিন ডিমের এই সেরা ৯টি রেসিপি

  • ওমেন্স কর্নার ডেস্ক
  • এপ্রিল ২৪, ২০২১

ডিম পছন্দ করেন না এমন মানুষের তালিকাটা বোধহয় অনেকটাই কম। ডিম পুষ্টি সমৃদ্ধ একটি খাবার। তবে, ডিম মানে সেই চেনা পরিচিত পোচ, ওমলেট বা কারি, ঝোল নয়। ‌ বরং ডিমকে এখন কন্টিনেন্টাল পদেও বসিয়ে দেওয়া হচ্ছে। ব্রেকফাস্ট থেকে ডিনার নানা বাহারী পদ দিয়ে ভরিয়ে দিতে আজ প্রকাশিত হচ্ছে নতুন বেশ কয়েকটি ডিমের রেসিপি...

১. কোদি গুড্ডু গাসাগাসালা কুরাঃ নাম শুনে চমকে গেলো খাবারের পাতে মাছ, মাংসের সঙ্গে জোট টক্কর হবেই এই পদের। এই রেসিপি অন্ধ্রপ্রদেশের। পোস্ত, টমেটো, পেঁয়াজ কুচি, আদা রসুন দিয়ে তৈরি করতে হয় এই পদ। ভাত বা রুট্র সঙ্গে খেতে মন্দ লাগে না।

২. ডিমের পাতুরিঃ ভেটকি বা চিংড়ি নয়, এই পাতুরি ডিমের। ডিম সিদ্ধ করে সরষে বাটা, কাঁচা লঙ্কা দিয়ে কলাপাতায় মুড়ে হালকা আঁচে রান্না করতে হবে। ভাতের সঙ্গে খেতে বেশ লাগবে। চাইলে রুটি দিয়েও খেতে পারেন।

আরো পড়ুনঃ বাচ্চাকে কখন থেকে খাবার পানি দেওয়া উচিত?

৩. নার্গিসি কোফতাঃ নবাবি স্বাদের এই পদ। সিদ্ধ ডিমের পাশাপাশি আদা-রসুন-পেঁয়াজ মাংসের কিমা দিয়ে একটা পুর তৈরি করতে হবে। সেই পুর সিদ্ধ ডিমের সঙ্গে মুড়ে নিয়ে ব্যাটারে কোট করে কোফতার আকারে গড়ে ভেযে নিতে হবে। এরপর গ্রেভু তৈরি করলে রেডি হয়ে যাবে।

৪. এগ বোন্দাঃ দেশি-বিদেশির ফিউশন বলা যেতে পারে এই রেসিপিকে। এটি আসলে ডিমের পাকোড়ার বাহারি নাম। ব্রেড ক্রাম্প, চাট মশলা দিয়ে করতে হবে সুস্বাদু এই পদটি। এরপর পুদিনা পাতার চাটনি দিয়ে সসে মাখিয়ে চায়ের সঙ্গে বেশ জমবে এগ বোন্দা।

৫. এগ দোসাঃ দোসার সঙ্গে ডিমের মিশ্রণ। দোসার উপকরণ দিয়েই বানাতে হবে রেসিপি। দোসার ব্যাটারের উপর ছড়িয়ে দিতে হবে ডিমের ব্যাটাত। এরপর ধনেপাতা কুঁচি, লঙ্কা কুচি দিয়ে গরম গরম পরিবেশন করুন।

৬. এগ স্লাস মশলাঃ সিদ্ধ ডিম স্লাইসের আকারে কেটে নিতে হবে। এরপর ওই টুকরো ভেজে নিতে হবে। তারপর ভালো করে গ্রেভি করে নিন। চাইলে আলু দিয়েও তৈরি করতে পারেন এই পদ।

আরো পড়ুনঃ ডায়েট চার্টে থাকবে যেসব ফল!

৭. কিরল এগ রোস্টঃ কেরালার রেসিপি হলেও ভারতে এর বেশ চল রয়েছে। সেদ্ধ ডিম গরম মশলায় ম্যারিনেট করে নিতে হবে। এরপর টমেটো, পেঁয়াজের সঙ্গে কষীয়ে নিতে হবে। যদিও রান্নাটা একটু স্পাইসি। মাখামাখা গ্রেভির সঙ্গে পরিবেশন করুন।

৮. ডিমের কিমাঃ তড়কার মতো তৈরি করতে হবে। ডিমের মিশ্রণের সঙ্গে পেঁয়াজ, রসুন, আদা মশলা দিয়ে কষিয়ে এরসঙ্গে সিদ্ধ গোটা ডিম দুভাগ করে দিয়ে দিন। চাইলে গ্রেভিতে মাংস বা সয়াবিন যোগ করতে পারেন।

৯. ডিমের চাটঃ সবজি, পেঁয়াজ, লঙ্কা, স্প্রিং অনিয়ন দিয়ে ভালো করে তাতে টমেটো সস, কাশ্মিরী লঙ্কা গুঁড়ো আর ছোট টুকরো করে কাটা ডিম ফেলে দিয়ে ভালো করে নাড়াচাড়া করতে হবে। স্বাদের জন্য ধনেপাতা বা কারিপাতাও দিতে পারেন। কম তেলে বা মাখন দিয়ে তৈরি করতে পারেন এই পদ। আবার চাইলে স্পাইসি করেও খেতে পারেন।

আরো পড়ুনঃ গর্ভধারণের প্রাথমিক লক্ষণগুলো জেনে নিন 

এ সম্পর্কিত আরও পোস্ট

Leave a Comment