কাঁচা আমের মজাদার আমসত্ত্ব তৈরি করার সহজ কৌশল

  • ওমেন্স কর্নার ডেস্ক
  • এপ্রিল ২৪, ২০২১

এসে গেছে আমের সিজন। এখন চারপাশে আমের আচার বানানো নিয়ে সবাই ব্যস্ত। আমের আচার এর অন্যতম আকর্ষণ হলো আমসত্ত্ব। এ আমসত্ত্ব কিভাবে তৈরি করা যায়। তাহলে দেরি না করে চলুন জেনে নেওয়া যাক কাঁচা আমের আমসত্ত্ব রেসিপি....

উপকরণঃ 

- কাঁচা আম ১ কেজি,

- লবণ সামান্য,

- চিনি ২ কাপ,

- চিলি পাউডার ১ চা চামচ,

- টালা শুকনো মরিচ ২টা,

আরো পড়ুনঃ বাড়ন্ত শিশুর ওজন বৃদ্ধি করতে কোন বয়সে কি  খাওয়াবেন?

- সরিষা তেল ২ টেবিল চামচ,

- বিটলবণ ১ চা চামচ,

- ভিনেগার ১ চামচ (অপশনাল)।

প্রণালীঃ কাঁচা আম খোসাসহ আমের খোসা ছিলে ছোট করে কেটে নিতে হবে। সামান্য পানি দিয়ে চুলায় সিদ্ধ করে নিতে হবে। যখন পানি শুকিয়ে সিদ্ধ হয়ে আসবে চুলা থেকে নামিয়ে ঠান্ডা করে চালুনি দিয়ে চেলে রাখুন। চুলায় কড়াই তে জেলে রাখা আমি চিনি দিয়ে জ্বাল করুন। চুলায় আঁচ মিডিয়ামে দিয়ে জ্বাল করতে হবে। চিনির পানি যখন শুকিয়ে আসবে তখন এক এক করে উপকরণ গুলো দিয়ে নাড়তে হবে। কিছু সময় পর কোন মিক্সরন তৈরি হবে তখন নামিয়ে গরম আম ট্রেতে তেল মেখে বা পাতলা সুতি কাপড়ের উপর আমের সত্ত্ব ছড়িয়ে দিয়ে রোদে দিতে হবে।

আরো পড়ুনঃ যে সকল কারণে অনাকাঙ্ক্ষিত গর্ভপাত বা মিসক্যারেজ ঘটে!

যখন শুকিয়ে যাবে নিজের মতো করে স্লাইস করে খাবেন। আমসত্ত্ব ফ্রিজে সংরক্ষণ করা যায়। যদি বাহিরে রাখতে চান তবে পেপার দিয়ে মুড়িয়ে রাখুন। রোদে দেওয়া ছাড়াও আমসত্ত্ব চুলার তাপে শুকানো যায়। এই আমসত্ত্বকে স্পাইসি আমসত্ত্ব বলা হয়ে থাকে।

আমসত্ত্ব কয়েকভাবে তৈরি করা যায় তার মধ্যে এই স্পাইসি আমসত্ত্ব সবার বেশি পছন্দ।

যারা স্পাইসি আমসত্ত্ব খুব একটা পছন্দ করে না তাদের জন্য খুব সিম্পল আমসত্ত্ব রেসিপি আছে। যা মাত্র ২ টি উপকরণ দিয়ে তৈরি করা যায়. চলুন জেনে নেই...

আরো পড়ুনঃ রোযা রেখেও গর্ভবর্তী মায়েরা থাকতে পারবেন সুস্থ্য, যদি…

উপকরণ:

- কাঁচা আম

- চিনি।

কাঁচা আম আর চিনি, সামান্য লবণ দিয়ে আমসত্ত্ব বানানো হয়। তৈরি পদ্ধতি আগের মতন করেই সব। শুধু মাত্র এখানে উপকরণের পরিবর্তন হবে।

আরো পড়ুনঃ নাকের ভিতর মাংস বৃদ্ধি পেলে করণীয় কি?

এ সম্পর্কিত আরও পোস্ট

Leave a Comment