চালের আটার রুটি সফট রাখার প্রয়োজনীয় কিছু টিপস

  • ওমেন্স কর্নার ডেস্ক
  • মে ১৮, ২০২১

প্রথমে একটি হাড়ি চুলায় দিয়ে তাতে পোনে ২ কাপ পানি দিয়ে নিন। চুলার আঁচ বাড়িয়ে নিন। কারণ পানি ফুটতে হবে। এতে দিয়ে দিন পরিমাণমতো লবণ। পানিতে বলক চলে এসে গেলে এর ভেতর দেড় কাপ আটা দিয়ে দিন। এবার ঢাকনা দিয়ে ঢেকে একদম কম আঁচে ৫ মিনিট সেদ্ধ করে নিন।

৫ মিনিট পর ঢাকনা নামিয়ে ভালো করে একটা কাঠি দিয়ে নাড়িয়ে মিশিয়ে নিন। দরকার হলে সামান্য পানি মিশিয়ে নিতে পারেন। ১০ মিনিট রেখেদিন একটু ঠান্ডা হওয়ার জন্য। ১০ মিনিট পর একটু ঠান্ডা হলে হাত দিয়ে ভালো করে মাখিয়ে নিন। গরম গরমই মাখতে হবে। একটি বাটিতে ঠান্ডা পানি নিয়ে তাতে হাত ডুবিয়ে ডুবিয়ে তারপর কাইটা মেখে নিন। তাতে হাতে গরম লাগবে কম।

আরো পড়ুনঃ মেয়েলি রোগ লিউকোরিয়ার (সাদাস্রাব ) কারণ ও প্রতিকার

খামিরটা ভালোভাবে তৈরি করতে হবে। কারণ আপনার রুটি কতটা ফুলবে বা কতটা সফট হবে তা নির্ভর করে খামির তৈরির ওপর। মনে রাখবেন খামির যত স্মুথ হবে রুটিও ততই সফট হবে। খামির তৈরি হয়ে গেলে রোল করে নিন। তার থেকে ছোট ছোট বল করে নিন। এই বল থেকে রুটি করতে হবে। এই বল গুলো একটা ভেজা ন্যাকড়া দিয়ে ঢেকে রেখে দিন কিছু সময়। এরপর পাতলা করে রুটি বেলে নিন।

তাওয়া গরম করে দিন। তার উপর দিয়ে দিন বেলে রাখা রুটি। প্রথম পাশ ৩০ সেকেন্ড সেঁকে নিন। তারপর ২য় পাশ সেঁকে নিন। ছোট ছোট বুদবুদ উঠলে আবার উল্টে দিন। এভাবে দেখবেন রুটি ফুলতে শুরু করেছে। তখন খুন্তি দিয়ে হালকা চাপ দিলেই দেখবেন রুটি বেশ ফুলে উঠেছে।

আরো পড়ুনঃ মর্নিং সিকনেসের কারণে শিশু কি ক্ষতিগ্রস্ত হবে ?

রুটি ঠিক মত ফুলবে কিনা তা নির্ভর করে আপনার তাওয়া ঠিকমতো গরম হলো কিনা তার ওপর। তাইতো আমার সঠিক গরম হওয়ার পরেই রুটি সেঁকতে দিন।

এ সম্পর্কিত আরও পোস্ট

Leave a Comment