আলু ও পেঁয়াজ একসাথে রাখলে কি হয়? কীভাবে দীর্ঘদিন সংরক্ষণ করবেন?

  • ওমেন্স কর্নার ডেস্ক
  • মে ২১, ২০২১

আলু স্বাদে চমক এনে দেয় আবার পেঁয়াজ একটা মশলার মতো কাজ করে। স্বাদ আর সুগন্ধ বাড়াতে পেঁয়াজ যোগ করা হয়। আলু কিংবা পেঁয়াজ পুষ্টিতে কেউ কারও চেয়ে কম নয়। কিন্তু আজ পুষ্টি নিয়ে কথা হবেনা, কথা হবে এমন বিষয় নিয়ে যা জানা আপনার জন্য জরুরি...

পেঁয়াজ এবং আলু একসাথে সংরক্ষণ করা কী উচিত? আলু এবং পেঁয়াজ সম্পর্কে আমরা জানি না এমন একটি সাধারন তথ্য হলো, এগুলো একসাথে সংরক্ষণ করা উচিত নয়। আশ্চর্য হচ্ছেন? আসলে এটি আমাদের অনেকের জন্যই আশ্চর্যজনক। কারণ আমরা বেশির ভাগই একই ঝুড়িতে পেঁয়াজ এবং আলু রাখি। কেন এদের একসাথে রাখা উচিত নয়? পেঁয়াজ ইথিলিন গ্যাস উৎপাদন এবং নির্গত করে, যা ফল কিংবা সবজিকে দ্রুত বাড়তে সাহায্য করে।

আরো পড়ুনঃ ত্বকের যত্নে শীট মাস্ক ব্যবহার পদ্ধতি জেনে নিন

তাই পেঁয়াজের সঙ্গে আলু রাখলে তো আরো দ্রুত পচতে এবং নষ্ট হতে পারে। এই গ্যাস আলুর অঙ্কুরোদগমকেও দ্রুত করতে পারে। এছাড়াও পেঁয়াজ এবং আলু উভয়ই আদ্রতা ছেড়ে দেয়, যা এগুলোকে দ্রুত শুষ্ক করে তুলতে পারে। শুষ্ক এবং শীতল, ভালোভাবে বাতাস চলাচল করে এমন জায়গায় এগুলো আলাদা ভাবে সংরক্ষন করা ভালো। কীভাবে এদের সংরক্ষণ করা উচিত? আলু তাক কিংবা মিটসেফে সংরক্ষন করতে হবে। এই জায়গাগুলো অন্ধকার, শীতল এবং শুকনো এবং এগুলো আলু সংরক্ষণ করার জন্য উপযুক্ত।

আরো পড়ুনঃ ব্রণ থেকে হওয়া মুখের গর্ত ভরার সহজ উপায়!

এগুলো ঘরের তাপমাত্রার চেয়ে কম তবে রেফ্রিজারেটরের তাপমাত্রার চেয়ে বেশি তাপমাত্রায় সংরক্ষণ করা ভালো। এ জায়গাগুলো গরমে বাড়ির বাকি অংশের চেয়ে শীতল হয় তাই এগুলো সংরক্ষণের জন্য সঠিক জায়গা। অঙ্কুরিত আলো অঙ্কুরগুলো কেটে ফেলে দিলেন এরপর তা খাওয়া নিরাপদ। বায়ু চলাচল করে এমন কোনো উঁচু স্থানে রাখতে হবে পেঁয়াজ। কাগজের ব্যাগ বা তারের ঝুড়িতেও রাখতে পারেন। পেঁয়াজ কিংবা আলু কখনোই ফ্রিজে সংরক্ষণ করা উচিত নয় কারণ ঠান্ডা তাপমাত্রা এগুলোকে নরম করে দেবে।

এ সম্পর্কিত আরও পোস্ট

Leave a Comment