ফ্রিজ ছাড়াই দীর্ঘদিন মাংস সংরক্ষণের সহজ উপায়

  • ওমেন্স কর্নার ডেস্ক
  • মে ২৬, ২০২১

মাংস সংরক্ষণের জন্য ফ্রিজ প্রথম ও সবচেয়ে সহজ উপায়। বিকল্প আরও নানা পদ্ধতিতে মাংস সংরক্ষণ করা যায়। আসুন জেনে নেওয়া যাক...

জ্বাল দিয়ে সংরক্ষণ: পুষ্টিবিদ চৌধুরি তাসনিম জানিয়েছেন, মাংস উচ্চ তাপমাত্রায় জ্বাল দিয়ে সংরক্ষণ করা যেতে পারে। সেক্ষেত্রে ৬ ঘন্টা পর পর মাংসটা জ্বাল দিতে হবে, না হলে জীবাণু সংক্রমণের আশঙ্কা থাকে। এভাবে মাংস কয়েকদিন পর্যন্ত ভালো থাকে।

পানিতে সিদ্ধ করে সংরক্ষণ: প্রাচীনকাল থেকেই এই পদ্ধতিতে মাংস সংরক্ষণ করা হয়ে আসছে। হলুদ ও লবণ দিয়ে মাংস সেদ্ধ করে অনেক দিন সংরক্ষণ করা যেতে পারে।

আরো পড়ুনঃ নারীদের পলিসিস্টিক ওভারি সিন্ড্রোম বা PCOS পাথর এর কারণ

রোদে শুকিয়ে: রোদে শুকিয়ে মাংস বছরের পর বছর সংরক্ষণ করা যায়। এজন্য মাংসগুলো মাঝারি আকারে কেটে পরিষ্কার পানিতে ভালোভাবে ধুয়ে নিন। এ মাংসের সাথে কোন অবস্থাতে চর্বি রাখা যাবে না। এরপর মাংসের পানি নিংড়ে নিয়ে তাতে যথেষ্ট পরিমাণ লবণ ও হলুদ মাখিয়ে নিন, পানিতে সেই মাংস কিছুক্ষণ সিদ্ধ করে নিন। মাংস আধা সেদ্ধ হলে অর্থাৎ কাঁচা মাংসের গন্ধ যাওয়ার সঙ্গে সঙ্গে সেটা চুলা থেকে নামিয়ে নিয়ে পুরো পানি ছেকে ফেলুন।

তারপর মাংসের টুকরোগুলো শিকে গেঁথে রোদে দিয়ে রাখুন। এভাবে মাংস শুকাতে একটা চার থেকে সাত দিন সময় লাগে। বাইরের ধুলোবালি থেকে মাংসগুলোকে বাঁচাতে পাতলা কাপড় পেচিয়ে নিতে পারেন। মাংসের সব পানি সম্পূর্ণভাবে শুকিয়ে গেলে যে কোন এয়ারটাইট কন্টেইনারে রাখতে হবে। শুকনা এ মাংস তে হালকা গরম পানিতে কিছুক্ষণ ভিজিয়ে রাখার পর স্বাভাবিক নিয়মে রান্না করা যাবে।

লেবু পানিতে সংরক্ষণ: লেবু লবণ পানিতে মাংস ডুবিয়ে অনেকদিন পর্যন্ত ভালো থাকে। এজন্য মাংসগুলো মাঝারি আকারে কেটে হালকাভাবে ছেঁচে নিন। এরপর লবণ ও লেবুর রসে ঘন্টাখানেক ডুবিয়ে রাখুন, যেন মাংসের ভেতরে ভেতরে সেটা পৌঁছায়। এভাবে মাংস কয়েকদিন পর্যন্ত ভালো রাখা যায়। ‌

আরো পড়ুনঃ গর্ভাবস্থায় মর্নিং সিকনেস হওয়ার কারণসমূহ

মাংস ভেজে সংরক্ষণ: এজন্য মাংস কেটে পরিষ্কার করে আদা বাটা, রসুন বাটা, পেঁয়াজ বাটা দিয়ে কিছুক্ষণ ম্যারিনেট করে রাখুন। এরপর গরম ডুবোতেলে মসলাসহ মাংসগুলো ভেজে নিন এবং তেল ছেঁকে নিয়ে তা সংরক্ষন করুন। ডুবো তেলে মাংস সেদ্ধ করলে সেটা অনেকদিন পর্যন্ত সংরক্ষণ করা যায়। এরপর একদিন অন্তর অন্তর মাংসগুলো উচ্চতাপে গরম করতে হবে।

এভাবে মাংস ১৫ থেকে ২০ দিন পর্যন্ত ভালো থাকে। এছাড়া মসলা ছাড়া শুধুমাত্র ডুবো তেলে মাংস সিদ্ধ করে সংরক্ষণ করা যায়। এজন্য হাড়িতে যথেষ্ট পরিমাণ তেল গরম করে মাংস ডুবিয়ে পুরোপুরি সিদ্ধ করতে হবে। দু একদিন পরপর তেলে ডুবানো মাংস গরম করে নিতে হবে। এভাবে ১৫ থেকে ৩০ দিন পর্যন্ত মাংস সংরক্ষণ করা যায়। এছাড়া লবণ, সোডিয়াম নাইট্রেট ও সোডিয়াম ল্যাকটেট দিয়ে মাংস পুরো একদিন ম্যারিনেট করে রাখলে সেটা ফ্রিজে ৩০ দিন পর্যন্ত সংরক্ষণ করা যায়। এই পদ্ধতিতে মাংসের পুষ্টিগুণ বজায় থাকে।

আরো পড়ুনঃ চুল পাকার কারণ এবং প্রতিকার জানুন

ফ্রিজে কতদিন মাংস ভালো থাকে: ডিপ ফ্রিজে মাংস অনেকদিন ভালো থাকে। ১ বছর পর্যন্ত মাংস ভালো থাকে। তবে ফ্রিজের মাংস যত তাড়াতাড়ি খাওয়া যায় ততই ভালো।

এ সম্পর্কিত আরও পোস্ট

Leave a Comment