কোরবানির ঈদের স্পেশাল টিপস নিয়ে রান্নাঘরের আগাম প্রস্তুতি

  • কবিতা আক্তার
  • জুলাই ৭, ২০২১

বাসায় ঈদের রান্নার অতিথি আপ্যায়ন তো আছেই। তাই কিছু কাজ এখন থেকে গুছিয়ে রাখলে অনেক ঝামেলা থেকে রেহাই পাওয়া যাবে। চলুন দেরী না করে দেখে নিই, কুরবানীর আগের রান্নাঘরের কিছু প্রয়োজনীয় প্রস্তুতির কিছু টিপস।

১. কুরবানীর সময় মাংসের বিভিন্ন আইটেম রান্না হয়ে থাকে, তাই তার জন্য প্রয়োজনীয় মশলা যেমন- কাবাব মসলা, গরম মশলা ইত্যাদি তৈরি করে এয়ারটাইট বক্সে রেখে দিন।

২. ভেজা মসলা মানে পেঁয়াজ, আদা, রসুন, জিরা আগে থেকেই কেটে বেটে ব্লেন্ড করে নিন।

আরো পড়ুনঃ ‘ওয়াটার থেরাপি’ -তে আপনার ওজন কমিয়ে নিন খুব সহজে

৩. ভেজা মসলাগুলো ব্লেন্ড করে ছোট ছোট বক্স বা আইস কিউব বক্সে রেখে বরফ করে এরপর সে গুলোকে জিপ্ লক ব্যাগ বা পলিব্যাগে রেখে দিতে পারে। এতে প্রয়োজনের সময় ১/২ তা মসলার কিউব দিয়ে সহজেই তরকারি রান্না সেরে ফেলতে পারবেন। গরম মসলা ও কিনে হাতের কাছে রেখে দিন।

৪. কোরবানির মাংস কাটার জন্য দরকারী ধারালো ছুরি বা বটি, তাই এখনই এগুলোতে ধার করিয়ে নিন। তবে সাবধান বাসায় বাচ্চা থাকলে, তাদের চোখের আড়ালে রাখুন।

৫. উৎসবের রান্নার জন্য বড় হাড়ি পাতিল প্রয়োজন। তাই বাসায় কিনা থাকলে সেগুলো বের করে ভালোভাবে ধুয়ে হাতের নাগালে রাখুন। আর যদি মনে করেন আপনার প্রয়োজনীয় পাতিল কেনার দরকার তবে এখনই কিনে ফেলুন।

আরো পড়ুনঃ ঘরের কাজের মাধ্যমেই গড়ে তুলন আকর্ষণীয় ফিগার

৬. অতিথি আপ্যায়নের জন্য প্রয়োজনীয় বাসন-কোসন ধুয়ে মুছে নিন ঈদের ২/১ দিন আগে।

৭. ফ্রিজ পরিষ্কার করে কিছু জায়গা খালি করে রাখুন। মাংস সংরক্ষণ করতে লাগবে

৮. ঘর গোছানোর আগে বাসার সব ঝুল ঝেড়ে নিন, বাথরুমেও ছাড়ার কথা বললে চলবে না।

৯. এরপর বাসার মেয়ে ভালোভাবে মুছে নিন। আজকাল ফ্লোর ক্লিনার পাওয়া যায় খুব সহজেই, তা দিয়ে ফ্লোর মুছে নিন। এছাড়া ঘরের পোকামাকড় দূর করার জন্য পানির সাথে বোরাক্স পাউডার বা ভিনেগার মিশিয়ে নিতে পারেন।

১০. ব্লিচিং পাউডার কিনে রাখুন, কুরবানির পরে দুর্গন্ধ দূর করতে এটা ব্যবহার করা হয়।

১১. বাজারে পলিব্যাগ পাওয়া যায়, যেটা পাউন্ড হিসেবে বিক্রি করে থাকে। বিভিন্ন সাইজের পাওয়া যায়। কিছু পলি ব্যাগ কিনে রাখতে পারেন, বাসার মাংস ফ্রিজে সংরক্ষণ ও বিলিবন্টন এর মাংস দিতে অনেক সুবিধা হবে।

আরো পড়ুনঃ নিজেই নিজের চেহারায় ফুটিয়ে তুলুন গোলাপি আভা

১২. যেহেতু মাংস কাটাকাটি প্রধান বিষয় এ সময় তাই বাড়ি ছোট-বড় সবারই চাওয়া থাকে মাংস কাটবে, সে ক্ষেত্রে একটু বাড়তি সাবধানতা অবলম্বন করতে হবে। তার পাশাপাশি প্রাথমিক চিকিৎসার জন্য ডেটল বা স্যাভলন, তুলা, ব্যান্ডেজ ইত্যাদি হাতের কাছে রাখবেন।

১৩. ফ্রিজে মাংস রাখার আগে একবার ধুয়ে পানি ঝরিয়ে রাখতে পারলে খুব ভালো হয়। এইসব ছোটখাটো কাজ আপনাকে ঈদের দিনে বাড়তি ঝামেলা থেকে রেহাই দেবে।

এ সম্পর্কিত আরও পোস্ট

Leave a Comment