রান্নার কড়াই থেকে পোড়া দাগ দূর করার সহজ ৩ পদ্ধতি

  • ওমেন্স কর্নার ডেস্ক
  • জুলাই ১৮, ২০২১

সবচেয়ে বড় সমস্যা দেখা দেয় পুড়ে যাওয়া কড়াই পরিষ্কার করার সময়। সাধারণত যেভাবে থালাবাসন ও কড়াই পরিষ্কার করা হয়, সে নিয়মে কড়াই ধোয়া হলে পোড়া দাগ উঠতে চায়না। কড়াইয়ের জেদি পোড়া দাগ তুলতে নির্দিষ্ট কিছু উপাদান ব্যবহার করে এবং প্রয়োজনীয় কিছু নিয়ম মেনে কড়াই পরিষ্কার করা উচিত। তবেই সহজে কড়াই আবারো নতুনের মতো ফিরে পাওয়া যাবে।

আরো পড়ুনঃ দাম্পত্য জীবনে সমস্যার বাস্তব কিছু কারণ

প্রথম পদ্ধতিঃ আগুনের তাপে ও রান্নায় অসাবধানতার ফলে পুড়ে কালো দাগ বসে যাওয়া কড়াই থেকে পোড়া দাগ দূর করার প্রথম ধাপে সে কড়াওতে তিন গ্লাস পানি নিতে হবে। এতে দুই টেবিল চামচ ডিটারজেন্ট, এক টেবিল চামচ লবণ এবং এক টেবিল চামচ লেবুর রস মিশিয়ে মাঝারি আঁচে ৫-৮ মিনিটের জন্য ফুটিয়ে নিতে হবে। এতে করে কড়াইয়ের ভেতরে পুড়ে যাওয়া অংশগুলো সহজে উঠে আসার পথ তৈরি হবে।

দ্বিতীয় পদ্ধতিঃ চুলা থেকে কড়াই নামিয়ে সাবধানতার সাথে পানির মিশ্রণটি ফেলে দিতে হবে। হাতে যেব গরম পানি না পড়ে সেদিকে বাড়তি খেয়াল রাখতে হবে। এরপর একটি বড় পাত্রে বা গামলা কলের পানিতে আধা ভরে এতে কড়াওট ডুবিয়ে রাখুন ঘন্টাখানেক। এতে কড়াইয়ের বাইরের অংশে পোড়াভাব থাকলে সেটাও সহজে তোলা যাবে।

তৃতীয় পদ্ধতিঃ সময় হয়ে গেলে গামলার পানিতে চুবিয়ে রাখা কড়াই বের করে নিতে হবে। ভিন্ন একটি পাত্রে এক টেবিল চামচ বেকিং সোডা এবং এক টেবিল চামচ ডিটারজেন্ট মিশিয়ে নিতে হবে। বেকিং সোডা হল ন্যাচারাল ক্লিনজার, যা দাগ-ময়লাসহ পোড়াদাগকে তুলে আনতে কার্যকর।

আরো পড়ুনঃ নারীদের পলিসিস্টিক ওভারি সিন্ড্রোম বা PCOS পাথরের  লক্ষণ

এবারে বেকিং পাউডারের মিশ্রণটি তারের জালের মাজুনির সাহায্যে কড়াইটি ভালোভাবে মেজে নিতে হবে। এতে করে পোড়াদাগ একদম সহজে উঠে আসবে এবং কড়াইয়ের পুরনো কালচে দাগও দূর হবে।

এ সম্পর্কিত আরও পোস্ট

Leave a Comment