বিটরুটের পুষ্টিগুণ

  • ওমেন্স কর্নার ডেস্ক
  • আগস্ট ১, ২০২১

যেমন আকর্ষণীয় দেখতে, তেমনি পুষ্টিগুণেও অনন্য বিটরুট। প্রায় এক কাপ বিটরুটের রয়েছে ৪৩ ক্যালোরি, ৮৮ শতাংশ পানি, ১.৬ গ্রাম প্রোটিন, ৯.৬ গ্রাম কার্বোহাইড্রেট, ৬.৮ গ্রাম চিনি, ২.৮ গ্রাম ফাইবার, ০.২ গ্রাম ফ্যাট। এছাড়া আয়রন, ম্যাগনেসিয়াম, কপার এর মত প্রয়োজনীয় বেশ কিছু উপাদানে ভরপুর এই সবজি, জেনে নিন নিয়মিত খেলে কি কি উপকার পাবেন।

উচ্চ রক্তচাপ নিয়ন্ত্রণে সাহায্য করে বিটরুট। আমেরিকার এক জার্নালে প্রকাশিত গবেষণা মতে, ১০০ গ্রাম বিটকয়েন ঘন্টার মধ্যে আপনার রক্তচাপ স্বাভাবিক করে তুলতে পারে। ডায়েটারি ফাইবার রয়েছে বিটে যা খাবার দ্রুত হজমে সাহায্য করে। বিটরুটের প্রচুর পরিমাণে ম্যাগনেসিয়াম ও কপার রয়েছে। এসব উপাদান হাড় মজবুত রাখে। মস্তিষ্কের সুরক্ষায় এই সবজির জুড়ি নেই। আলঝেইমার বা স্মৃতিশক্তি লোপ পাওয়ার রোধ করতে নিয়মিত খান বিট।

আরো পড়ুনঃ মেহেদি পাতায় চুলের সমস্যার সমাধান, সর্তকতাসহ

ক্যান্সার ও ডায়াবেটিস এর মত রোগের ঝুঁকি কমায় বিটরুট। প্রচুর পরিমাণে পানি ও খুবই অল্প পরিমাণে ক্যালোরি ও ফ্যাট রয়েছে বিটে। ফলে ওজন কমাতে চাইলে ডায়েট লিস্টে রাখতে পারেন এই রঙিন সবজিটি। বিটরুট এ থাকা বিটা-ক্যারোটিন দৃষ্টিশক্তি ভালো রাখে। বিটে থাকা ভিটামিন এ এবং অ্যান্টিঅক্সিডেন্ট শরীরের ফ্রিরেডিকেল এর সঙ্গে লড়াই করতে সক্ষম। তাই নিয়মিত বিট খেলে ত্বকে বলিরেখা পড়ে না সহজে।

এ সম্পর্কিত আরও পোস্ট

Leave a Comment