সাদা লবণ কিংবা বিট লবণ কোনটা বেশি উপকারী

  • কবিতা আক্তার
  • আগস্ট ৪, ২০২১

বাঙ্গালীদের সবার বাড়িতে সাদা লবণ ব্যবহার করা হয়। খুব কম মানুষই বিট লবণ বা কালো লবণ ব্যবহার করেন। অনেকেই জানেন না সাদা লবণের তুলনায় বিট লবণ তুলনামূলক শরীরের জন্য ভালো।

আরো পড়ুনঃ প্যাপ টেস্ট - জরায়ু মুখের ক্যান্সার নির্নয় করে !

আয়ুর্বেদিক চিকিৎসকদের মতে, বিট লবণ অনেক রোগ থেকে মুক্তি দিতে পারে। বমি বমি ভাব, এসিডিটি বা কোষ্ঠকাঠিন্যের মতো সমস্যা সহজেই দূর করে বিট লবণ। আয়ুর্বেদিক চিকিৎসকদের মতে, বিট লবণ গ্যাসের সমস্যা দূর করে। এছাড়া কোলেস্টেরল, ডায়াবেটিস, অবসাদ এবং পেট সংক্রান্ত অনেক সমস্যা দূর করতে পারে। প্রতিদিন সকালে গরম পানিতে বিট লবণ মিশিয়ে খেলে শরীর সুস্থ থাকবে।

বিট লবনের উপকারিতা: বিট লবণ ওজন কমাতে সহায়ক। এতে উপস্থিত খনিজ অ্যান্টিব্যাকটেরিয়াল হিসেবেও কাজ করে। এ কারণে শরীরে উপস্থিত বিপদজনক ব্যাকটেরিয়া দূর হয়। কালো লবণ সোডিয়াম বেশি থাকে।

শরীর সতেজ ও চনমনে রাখতে সাহায্য করে বিট লবণ। বিট লবণ হজমের উন্নতি করে এবং শরীরের কোষে পুষ্টি সরবরাহ করে, যায় স্থূলতা নিয়ন্ত্রণেও সহায়তা করে। বিট লবণ অনেক পুষ্টি এবং খনিজ সমৃদ্ধ। যদি এটি নিয়মিত খাওয়া হয় তাহলে শরীরের হাড় মজবুত হবে।

আরো পড়ুনঃ ব্ল্যাক হেডস দূর করুন এখনই !

সুগারের রোগীদের সাদা লবণের পরিবর্তে বেশি করে বিট লবণ খাওয়া উচিত। বিট লবণ শরীরের রক্তে শর্করার পরিমাণ নিয়ন্ত্রণে রাখে। সুস্থতা বোধ করবেন।

এ সম্পর্কিত আরও পোস্ট

Leave a Comment