রাজমার অসাধারণ ৬টি স্বাস্থ্যগুণ

  • ওমেন্স কর্নার ডেস্ক
  • নভেম্বর ২২, ২০২১

রাজমা এক ধরনের শিম বীজ। পরিপক্ক শিম বীজে প্রচুর আমিষ ফাইবার এবং স্নেহ জাতীয় উপাদান রয়েছে। এছাড়া এতে আটটি প্রয়োজনীয় আমিনো এসিড রয়েছে। যা রোগ প্রতিরোধ ক্ষমতা বাড়ায়। চলুন দেখে নেওয়া যাক রাজমার স্বাস্থ্য গুণগুলো...

১. প্রোটিন সমৃদ্ধঃ ভাতের সঙ্গে কিডনি বিন সম্পূর্ণ প্রোটিন খাবার হিসেবে জনপ্রিয়। সোয়া ও কইনা ছাড়াই, উদ্ভিজ্জ প্রোটিন উৎস যেমন মটরশুঁটি, বাদাম আপনাকে প্রয়োজনীয় প্রোটিন যোগ্যতা অক্ষম। কিন্তু অন্য খাবারের সঙ্গে মিশিয়ে খেলে তারা প্রোটিন পদার্থে ভরপুর হয়ে ওঠে।

২. হজমে সহায়কঃ হজমে সহায়ক কিডনি বিন দ্রবণিয় এবং অদ্রবণীয় ফাইবার সমৃদ্ধ। ফাইবার পাচনতন্ত্র সুস্থ রাখতে সাহায্য করে, অন্ত্রের সমস্যা কমায়। কিন্তু অতিরিক্ত ব্যবহারে আবার গ্যাস বা পেট ফাঁপার মতো সমস্যাও হতে পারে।

আরো পড়ুনঃ শিশুর সুন্দর ভবিষ্যৎ গড়তে মা-বাবার জন্য পরামর্শ

৩. ডায়াবেটিসের জন্য উপকারীঃ কিডনি বিনের একটি বড় অংশই কার্বোহাইড্রেট। কিন্তু এই কার্বোহাইড্রেট ক্ষতিকারক নয় একেবারেই। এই কার্বোহাইড্রেট হজমে বিলম্ব ঘটায়, যার ফলে রক্ত প্রবাহে শর্করাও নির্গত হয় অল্প পরিমাণে। কিডনি বিন কম গ্লাইসেমিক ইনডেক্স সম্পন্ন হওয়ার ডায়াবেটিসের জন্য আদর্শ খাদ্য।
 

৪. অপরিহার্য খনিজ পদার্থ সমৃদ্ধঃ রক্ত তৈরি করে এমন আয়রন, ফসফরাস রয়েছে কিডনি বিনে। যা হাড় ও দাঁত মজবুত রাখতে সাহায্য করে, এর মধ্যে থাকা ভিটামিন কে স্নায়ুতন্ত্রের রক্ষাও করে।
 

৫. কোলেস্টেরল কমানোঃ কিডনি মটরশুঁটি দ্রবণীয় ফাইবার সমৃদ্ধ। দ্রবণীয় ফাইবার পানি আকর্ষণ করে এবং হজমের সময় পানিকে জেলজাতীয় পদার্থে রুপান্তরিত করে।

আরো পড়ুনঃ শিশুর বুদ্ধি বিকাশে যা করবেন
 

৬. ওজন হ্রাসঃ কিডনি বিন উচ্চমানের প্রোটিন এবং ফাইবারে ঠাসা। পেট ভরা এই খাবার আপনার বারে বারে খাওয়ার প্রবণতা কমায়, ফলে ওজন থাকে নিয়ন্ত্রণে। এছাড়াও এর মধ্যে রয়েছে প্রতিরোধী স্টার্চ। যা ওজন নিয়ন্ত্রণে কার্যকর ভূমিকা পালন করে।

এ সম্পর্কিত আরও পোস্ট

Leave a Comment