জাফরানি চিকেন কোরমা রেসিপি

  • ওমেন্স কর্নার ডেস্ক
  • জানুয়ারি ২৭, ২০২২

মুরগির মাংস দিয়ে বাহারি পদ তৈরি করা যায়। চিকেন ফ্রাই থেকে শুরু করে মুরগির মাংসের ঝোল, কোফতা, ধুনা ইত্যাদি তো সবসময়ই খেয়ে থাকেন।

এবার না হয় স্বাদ পাল্টে তৈরি করুন চিকেনের ভিন্ন একটি পদ। এটি একবার খেলে আপনার মুখে লেগে থাকবে সব সময়। তেমনি এক মুখোরোচক পদ হলো জাফরানি চিকেন কোরমা। অতিথি আপ্যায়ন থেকে শুরু করে ঘরোয়া আয়োজনে রাখতে পারেন বিশেষ এই পদ চলুন জেনে নেয়া যাক রেসিপি-

উপকরণ:

- মুরগির মাংস ৫০০ গ্রাম,

- বেরেস্তা ৩ চা চামচ,

- রসুন বাটা ১ চা চামচ,

- আদা বাটা ১ চা চামচ,

আরো পড়ুনঃ নিয়মিত মেথি খেলে সারবে যেসব কঠিন রোগ

- পেঁয়াজ বাটা আধা কাপ,

- পোস্ত ১ চা চামচ,

- জায়ফল গুঁড়া আধা চা-চামচ,

- জয়ত্রী গুঁড়া আধা চা-চামচ,

- ফ্রেশ ক্রিম আধা কাপ,

- দুধ আধা কাপ,

- ঘি ২ টেবিল চামচ,

- দুধে ভেজানো জাফরান ২ চা চামচ,

- কাঁচা মরিচ ৩ টি,

- কেওড়া জল ১ চা চামচ।

প্রস্তুত প্রণালী: প্রথমে প্যানে ঘি গরম করে আস্ত মসলা, ফোড়ন দিয়ে ভেজে নিন। এরপর তাতে মাংস দিয়ে আরও একবার ভাজুন। আলাদা একটি পাত্রে পেঁয়াজ বাটা, বেরেস্তা, আদা বাটা, রসুন বাটা, জায়ফল ও জয়ত্রী, পোস্ত, লবণ ভালো করে মিশিয়ে পেস্ট তৈরি করে নিন।

আরো পড়ুনঃ মাথায় আঘাত থেকেও হতে পারে মারাত্মক রোগ

মাংসের উপর ঢেলে দিন মসলার মিশ্রণ। তারপর ভালো করে নেড়ে নিন। এবার ঢেকে কষিয়ে রান্না করুন মাঝারি আঁচে। এরপর হালকা গরম পানি দিন। মাংস সেদ্ধ হয়ে এলে তাতে ক্রিম ও দুধ মিশিয়ে নিন। দেখবেন একটু পর মাংসের গ্রেভি অনেক ঘন হয়ে গেছে।

এরপর জয়ত্রী ও জায়ফল, চিনি ও জাফরান ভেজানো দুধ মিশিয়ে দিন। উপর থেকে কেওড়াজল ছড়িয়ে দিন। ব্যস তৈরি হয়ে গেল জাফরান চিকেন কোরমা। রুটি পরোটা কিংবা ভাত পোলাও সব কিছুর সঙ্গে দারুণ মানিয়ে যাবে জাফরান চিকেন কোরমা।

এ সম্পর্কিত আরও পোস্ট

Leave a Comment