কোপা আমেরিকার চ্যাম্পিয়ন ব্রাজিল না পেরু?

  • কামরুন নাহার স্মৃতি
  • জুলাই ৭, ২০১৯

কোপা আমেরিকায় ঘরের মাঠে এরআগে হারেনি ব্রাজিল, অন্যদিকে ফাইনালে এসে চ্যাম্পিয়ন না হয়ে ফিরে যায়নি পেরু। কি হতে যাচ্ছে, কে হতে যাচ্ছে কোপা আমেরিকার চ্যাম্পিয়ন? ব্রাজিল না পেরু? প্রশ্নটা ঘুরপাক খাচ্ছে ফুটবল প্রেমিদের মাথায়। ব্রাজিলের মারাকানায় যে কোন একদলের রেকর্ড ভাঙবে, কিন্তু সেই দল কি ব্রাজিল, না পেরু! দক্ষিণ আমেরিকার এই টুর্নামেন্টে ব্রাজিলের জয় ৮ বার, আর পেরুর ২বার। সেদিক থেকে এগিয়ে থাকছে ব্রাজিলই।

১৯৭৫সালে দ্বিতীয়বারের মতো চ্যাম্পিয়ন হয় পেরু, এরপর আর ফাইনালে উঠতে পারেনি এই দল। দীর্ঘ ৪৪ বছর পর পেরু ফাইনালে উঠেছে এবং প্রতিদ্বন্দ্বী পেয়েছে স্বাগতিক ব্রাজিলকে। প্রতিপক্ষ ব্রাজিলকে হারিয়ে তৃতীয়বারের মতো চ্যাম্পিয়ন হওয়া তাই সহজ হবে না পেরুর। কঠিন এক চ্যালেঞ্জ মোকাবেলা করতে হবে।

সব বিবেচনায় এগিয়ে থাকছে ব্রাজিলই। ফুটবল বিশেষজ্ঞরাও বলছেন একই কথা। তবে ফুটবল এমন এক খেলা, যেখানে সব সমীকরণ এক মুহূর্তেই পাল্টে যেতে পারে। যেমন জয়ের স্বপ্ন দেখছে তেমনি অঘটনেরও ভয় করছে তিতের শিষ্যরা। ইনজুরিতে নেইমার ছিটকে পরার হতাশা থাকলেও, অন্য খেলোয়ারদের খেলায় সন্তুষ্টি প্রকাশ করেছেন দলের কোচ তিতে। যা কিছুই ঘটে যেতে পারে এই ম্যাচে। নতুন ম্যাচ, নতুন ভেন্যু , তাই জয়ের আশা নিয়েই মাঠে নামবে ব্রাজিল দল। আজ (রোববার) দিবাগত রাত ২ টায় ব্রাজিলের মারাকানায় অনুষ্ঠীত হতে যাচ্ছে ম্যাচটি।

কেএস/

Leave a Comment