এলিজাবেথ ব্ল্যাকওয়েল - প্রথম নারী চিকিৎসক

  • ওমেন্সকর্নার ডেস্ক 
  • জানুয়ারি ১৫, ২০১৯

এলিজাবেথ ব্ল্যাকওয়েল যুক্তরাষ্ট্রের প্রথম নারী চিকিৎসক। ১৮২১ সালে ইংল্যান্ডের ব্রিস্টলে জন্মগ্রহণ করেন তিনি। যখন তার বয়স ১১ বছর তখন তিনি সপরিবারে যুক্তরাষ্ট্রে চলে আসেন। যুক্তরাষ্ট্রের মেডিকেল স্কুল থেকে প্রথম একজন নারী চিকিৎসক হিসেবে গ্র্যাজুয়েট ডিগ্রী লাভ করেন। পরে ১৮৬০ সালে তিনি নারীদের জন্য প্রথম একটি মেডিকেল স্কুল স্থাপন করেন। মেডিকেল স্কুল নির্মাণের পরে তিনি একটি ক্লিনিক নির্মাণ করেন, যা নিউইয়র্ক ডিসপেন্সারি নামে সবার কাছে পরিচিত ছিল। ১৮৫৩ সালে নির্মিত এই ক্লিনিকে দরিদ্র নারী ও শিশুদের চিকিৎসা দেয়া হতো। ১৮৫৭ সালে তার সহকর্মী এবং তার বোন এ্যামিলি ব্ল্যাকওয়েলের সহযোগিতায় একটি হাসপাতাল নির্মাণ করেন যেখানে, অভাবী নারী ও শিশুদের চিকিৎসা সেবা প্রদান করা হতো। ওই বছরই প্রথম নারী চিকিৎসক হিসেবে ব্রিটিশ মেডিক্যাল রেজিস্ট্রারে তার নাম লিপিবদ্ধ হয়।

১৮৪৯ সালে জেনেভা মেডিকেল কলেজ থেকে এলিজাবেথ ‘ডক্টর অব মেডিসিন ডিগ্রি’ অর্জন করেন। তিনি ফ্রান্সের এক হাসপাতালে ও পরে লন্ডনে চিকিৎসক হিসেবে কাজ করেন। ১৮৯৫ সালে এলিজাবেথ ডাক্তারি শাস্ত্রের ওপর একটি বই প্রকাশ করেছিলেন। কিন্তু ব্রিটিশ আমলেও একজন নারী হিসেবে ডাক্তারি শাস্ত্রে অধ্যয়ন করা তার জন্য সহজ কাজ ছিল না। ডাক্তার হবার ইচ্ছে পরিবারের সদস্যদের কাছে বললে, পরিবারের সদস্যরা ওই ইচ্ছেকে সাধুবাদ জানালেও এলিজাবেথের পক্ষে যে ডাক্তার হওয়া অসম্ভব তাও মনে করিয়ে দিয়েছিলেন। তৎকালীন সময়ে তিনি মোট ১২টি ডাক্তারি স্কুলে আবেদনপত্র জমা দিয়েছিলেন, কিন্তু নারী হওয়ার কারণে প্রত্যেক স্থান থেকেই তিনি হয়েছিলেন প্রত্যাখ্যাত।

কারণ তৎকালীন সময়েও ডাক্তারি শাস্ত্রে পড়ালেখা করা অনেক ব্যয়বহুল এবং তখন পর্যন্ত কোন নারীই ওই পেশায় ছিলেন না। কিন্তু এতকিছুর কিছুই বাঁধা হয়ে আসতে পারেনি এলিজাবেথের সামনে। ঠিকই পারিবারিক দুই ডাক্তারকে পটিয়ে ফেললেন তিনি এবং এক বছর তাদের কাছে অধ্যয়ন করলেন। বাবার মৃত্যুর পর ১৮৩৮ সালে তিনি ইংল্যান্ড থেকে যুক্তরাষ্ট্রে ফিরে যান। সেখানেই মা আর বোনের সঙ্গে বসবাস করতে শুরু করেন। ১৮৩৮ সালে তাদের সহযোগিতায় গড়ে তোলেন একটি মেডিক্যাল স্কুল। পরবর্তীতে তিনি চিকিৎসা বিজ্ঞানকে তার পেশা হিসেবে বেছে নেয় এবং তার নির্মিত স্কুলটিতে করতে থাকেন ব্যক্তিগত চিকিৎসা চর্চা। স্বাধীনভাবে চিকিৎসা সেবা শুরু করার আগে তিনি ১৮৪৭ সালে নিউইয়র্কের জেনেভা মেডিক্যাল কলেজে অধ্যয়নরত ছিলেন।

তার মেডিক্যাল স্কুলটিতে নারীদের বিভিন্ন রকম স্বাস্থ্য জ্ঞান দেয়া হতো। তার কর্মজীবনে তিনি যুক্তরাষ্ট্রে একটি ‘যুক্তরাষ্ট্র স্যানিটারি কমিশন’ গড়ে তুলতে সহায়তা করেছিল। পরবর্তীতে তারই একজন ছাত্রের তৈরি লন্ডনের একটি মেডিক্যাল কলেজে শিক্ষকতা করতেন। ১৮৭৭ সালে তিনি তার কর্মজীবন থেকে অবসর নেন। ১৯১০ সালের ৩১ মে মৃত্যু হয় প্রথম এই নারী চিকিৎসকের।

Leave a Comment