‘ঐশী’ নারী ও মাটির উপন্যাস

  • ওমেন্সকর্নার ডেস্ক:
  • ফেব্রুয়ারি ২৪, ২০১৯

গ্রামীণ বিয়েতে পুরো গ্রামই মাতোয়ারা হয়ে যায়, যার বিয়ে শুধু সে বাদে! তার অন্তরদহনের গন্ধ কেউ পায় না। শুধু সে পুড়ে ছাই হয়। বাঁশঝারের পিছনটায় একজোড়া শক্ত হাত আর একজোড়া ভেজা চোখ। আলেয়া হাতটা ছেড়ে দিলো। খুঁজে না পেয়ে ডাকাডাকি শুরু করে দিয়েছে । একটু পর আলেয়ার বিয়ে।

সবাই খোশগল্পে যখন পান চিবুতে ব্যস্ত। দেওয়ালের ওপাড়ে তখন সাবধানে পরতে থাকে একজোড়া নিঃশ্বাস। যে পুরুষকে ভালোবাসলো তার সাথে কথা বলতে হয় ঝোপের আড়ালে আর যাকে আজকের আগে কোনোদিন দেখেনি তার সাথে একঘরে রেখে সবাই কত নিশ্চিন্ত।

ধীর গতিতে এগিয়ে যায় আব্দুল বাশীরের থাবার ভঙ্গীতে আংগুলের দল। আলেয়া বাঁধা দিতে চায়। স্বামীর ধমকের সুরে ভয়ে জড়সড় হয়। ধর্ষণ আর এই শারীরিক সঙ্গমের মাঝে কোনো তফাৎ আছে কি?

কিছুক্ষণ পর পরে থাকে আলেয়ার নিথর দেহ। কাঁপতে থাকা হাতে খুলে ফেলা শাড়ির আঁচল যখন হাতড়িয়ে বেড়ায় আলেয়া, তখন আবারো সেই ধমকের সুর। ১৪ বছরের অবুজ আলেয়া আবিষ্কার করে , এই দিনে সব মেয়েকেই কাপড় খুলেই ঘুমাতে হয়।

যমুনা পাড়ের মেয়ে মোহনা সেতুর উপন্যাস “ঐশী” এর কাহিনী এগুতে থাকে এভাবেই । এবারের মেলায় প্রকাশিত উপন্যাসটি পাওয়া যাচ্ছে ঘাসফুলের ৬১২ নম্বর স্টলে। উপন্যাসটি এরই মধ্যে পাঠকদের মাঝে আলোড়ন তুলতে সক্ষম হয়েছে।

মোহনা সেতু সিরাজগঞ্জ জেলার গটিয়ার চরে নানার বাড়িতে জন্মগ্রহন করেন। স্থায়ী বসবাস সিরাজগঞ্জ জেলার কোবদাস পাড়া গ্রামে । তিনি এস.এস.সি সবুজ কানন হাই স্কুল এন্ড কলেজ, সিরাজগঞ্জ; এইচ.এস.সি রাশিদাজ্জোহা মহিলা কলেজ, সিরাজগঞ্জ থেকে সমাপ্ত করে বর্তমানে বাংলাদেশ গার্হস্থ্য অর্থনীতি কলেজ, ঢাকা বিশ্ববিদ্যালয়ের খাদ্য ও পুষ্টিবিজ্ঞান বিভাগের অনার্স দ্বিতীয় বর্ষের ছাত্রী। “ঐশী” তাঁর প্রথম উপন্যাস এবং “কবিতার কার্নিশ” তাঁর প্রথম যৌথ কাব্যগ্রন্থ।

টি/আ

Leave a Comment