আয়েশা আরেফিন টুম্পা; কৃত্রিম ফুসফুসের আবিষ্কারক

  • ওমেন্সকর্নার ডেস্ক 
  • মার্চ ৭, ২০১৯

বাংলাদেশি গবেষক আয়েশা আরেফিন টুম্পা, ন্যানো সায়েন্টিস্ট। বিশ্বের প্রথম ‘কৃত্রিম ফুসফুস’ আবিষ্কার করে চিকিৎসা বিজ্ঞানে তাক লাগিয়ে দিয়েছেন। বিজ্ঞানজগতের বিভিন্ন ক্ষেত্রে এরকম বাংলাদেশি বিজ্ঞানীদের সাফল্য জাতিকে করেছে গর্বিত। টুম্পা শাহজালাল বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়ের জেনেটিক ইঞ্জিনিয়ারিং ও বায়োটেকনোলজি বিভাগের ২০০৫-০৬ শিক্ষা বর্ষের শিক্ষার্থী ছিলেন।

জিনবিজ্ঞানী আয়েশা আরেফিন টুম্পা ইউনিভার্সিটি অব নিউ মেক্সিকোতে ন্যানো-সায়েন্সের উপর ডক্টরেট- এর ছাত্রী। একই সাথে লস আলামস ন্যাশনাল ল্যাবেরটরিতে চলছে তাঁর গবেষণা। আয়েশা আরেফিনের বাবা বেলায়েত হোসেন এবং মা রোকেয়া বেগম। বাংলাদেশে থাকাকালীন সময়ে জিনবিজ্ঞানী আয়েশা আরেফিন বাংলাদেশের নির্যাতিত নারীদের পুনর্বাসনের জন্য কাজ করেছেন। এছাড়া তিনি এইচ আই ভি/এইডস নিয়ে পারিবারিক সচেতনতা বৃদ্ধির জন্য স্বেচ্ছাসেবক হিসেবেও কাজ করেছেন।

২০১১ সালে আমেরিকার আলামস ন্যাশনাল ল্যাবেরটরির গবেষক ক্রিস ডেটার বাংলাদেশে বৈজ্ঞানিক গবেষণা সংক্রান্ত এক কাজে এসে এই সম্ভাবনাময় জিনবিজ্ঞানী আয়েশা আরেফিনের দেখা পান। ডেটার ও তাঁর সহকর্মী ল্যান্স গ্রিনের একান্ত সহযোগিতার ফলেই আয়েশা লস আলামস ন্যাশনাল ল্যাবেরটরিতে উচ্চতর পড়াশোনা ও গবেষণার সুযোগ পান। আয়েশা তাঁর ক্যারিয়ার শুরু করেন লস আলামস ন্যাশনাল ল্যাবেরটরির বায়ো-সিকিউরিটি বিভাগে। এরপরেই ঐ ল্যাবের ভারতীয় গবেষক প্রখ্যাত টক্সিকোলজিস্ট রাশি আইয়ার আয়েশাকে অপ্টোজেনিক্স সংক্রান্ত গবেষণা কাজের জন্য নিয়োগ দেন।

আয়েশা ও রাশি আয়ারের দলের অন্যান্য সদস্যরা বিভিন্ন জীবাণু দ্বারা সৃষ্ট বিষক্রিয়া, রোগ ও কৃত্রিম অঙ্গ সংস্থাপনের জন্য সম্পূর্ণ নতুন প্রযুক্তির উদ্ভাবন করেছেন। এই প্রযুক্তির মাধ্যমে কৃত্রিম অঙ্গপ্রত্যঙ্গ ও কৃত্রিম টিস্যু তৈরি করা সম্ভব। তাঁর একটি কৃত্রিম মানব ফুসফুস তৈরি করেন। আয়েশা একই সাথে বিভিন্ন স্নায়বিক ব্যাধি ও মস্তিষ্কে রক্ত-ক্ষরণ নিয়েও গবেষণা করছেন।

Leave a Comment