নেলসন ও ট্রাফালগারের যুদ্ধে নেলসনের অসামান্য বীরত্ব

  • কামরুন নাহার স্মৃতি
  • এপ্রিল ১৬, ২০১৯

১৮০৫ খ্রিস্টাব্দের ২১শে অক্টোবর ট্রাফালগারের যুদ্ধে নেলসন জয়ী হয়েছিলেন৷ এখনও প্রতিবছর সেই তারিখে ইংল্যান্ডে ভিক্টরী জাহাজের মাস্তুলের উপর নিশান উড়িয়ে দেওয়া হয়৷ এই ভিক্টরী জাহাজে করেই নেলসন যুদ্ধ করেছিলেন। জাহাজটা পুরনো হয়ে গেছে তবুও নেলসনের স্মৃতিরক্ষা করার জন্যে ইংরেজরা সেটাকে পোর্টসমাউথ বন্দরে সযত্নে রেখে দিয়েছে।

বীরের প্রতি তাদের কি অসামান্য শ্রদ্ধা! শ্রদ্ধা হবারই কথা। ইংল্যান্ডের বড় বড় বীরও নাবিক যোদ্ধাদের সঙ্গে হোরেসিও নেলসনের নামও মনে রাখার মতো৷ নেলসনের ছোটবেলার গল্প খুব মজার। তিনি মানুষ হয়েছিলেন তাঁর ঠাকুমার কাছে। তাঁর যত বুদ্ধি আর যত সাহসই থাক না কেন, সে সময়ে তিনি খুব রোগা আর দুর্বল ছিলেন৷ নাতির জন্য ঠাকুমার চিন্তা ভাবনার অন্ত নেই। একদিন নেলসন একা বাইরে বেরিয়েছিলেন। ঠাকুমা চাকর পাঠিয়ে নাতিকে ডেকে আনলেম, খুব বকুনি দিলেন অতক্ষণ ধরে একা বাইরে থাকা, ভয় বলেও কি কিছু নেই? অবাক হয়ে নাতি প্রশ্ন করল, 'ভয়? সে আবার কে? তাকে তো কখনো দেখিনি!' এইরকম ছিলেন নেলসন।

বারো বছর বয়সেই তিনি গেলেন নাবিক হতে৷ মাত্র কুড়ি বছর বয়সেই একটা জাহাজের ক্যাপ্টেন হয়ে বসলেন। তারপর নেলসনের জীবনের উপর দিয়ে ঘটনার স্রোত বয়ে গেল। ইংল্যান্ড ও ফ্রান্সের মধ্যে বিরোধ বাঁধলে সমস্ত নৌযুদ্ধের ভার পড়ে তাঁরই উপর। এদিকে ফ্রান্সে তখন নেপোলিয়ন জেগে উঠেছেন। তাঁর ভয়ে সারা ইউরোপ শঙ্কিত। নেলসন নির্ভীকভাবে যুদ্ধ পরিচালনা করতে লাগলেন। অনেকগুলো জলযুদ্ধে তিনি ফরাসী যুদ্ধ - জাহাজগুলোকে হারিয়ে দিলেন। নিজের একটি চোখ ও একটি হাত হারিয়েও অদম্য রইলেন নেলসন। ফরাসীপক্ষীয় ডেনদের সঙ্গে যুদ্ধে অসাধারণ নৈপুণ্য দেখানোর জন্য ইংল্যান্ডের রাজা তাঁকে লর্ড উপাধি দিলেন আর দিলেন নৌ-বিভাগের সবচেয়ে বড় অ্যাডমিরালের সম্মানজনক পদ।

নেলসনের জীবনের শেষ যুদ্ধ হয়েছিল ফ্রান্স এবং স্পেনের মিলিত নৌ-বহরের সঙ্গে। স্পেনের উপকূলে ট্রাফালগার অন্তরীপে যুদ্ধের ঘাঁটি ; তাই এ যুদ্ধের নাম ট্রাফালগারের যুদ্ধ। এই যুদ্ধে সেনানায়ক ছিলেন নেলসন। শেষ পর্যন্ত লড়াই করেছিলেন তিনি। জয়ের পূর্ব মুহূর্তে একটা গুলি এসে তাঁর গায়ে বিঁধল। কিন্তু তখনও বেঁচে রইলেন তিনি। যুদ্ধ শেষ হলে তাঁর লোকজন জয়ের খবর দিল। ঠিক এই কথাটি শোনার জন্যেই যেন বেঁচে ছিলেন নেলসন। তাঁর কর্তব্য শেষ করতে পেরেছেন বলে তিনি ঈশ্বরকে ধন্যবাদ জানালেন। একটু পরেই মারা গেলেন নেলসন।

টি/শা

Leave a Comment