উড়োজাহাজের আবিষ্কারক রাইট ব্রাদার্স

  • কামরুন নাহার স্মৃতি:
  • মে ১১, ২০১৯

উড়োজাহাজের আবিস্কারক হিসাবে দুই ভাইয়ের নাম একত্রে রাইট ব্রাদার্স হিসাবে পরিচিত। এই দুই ভাইয়ের বড় ছিলেন উইলবার রাইট এবং ছোট ছিলেন অরভিল রাইট। এঁদের পিতা মিলন রাইট ছিলেন পাদ্রী। মায়ের নাম ছিল সুসান ক্যাথরিন। বড় ভাই উইলবার রাইট জন্মগ্রহণ করেন ১৮৬৭ খ্রিষ্টাব্দের ১৬ এপ্রিল ও ছোটভাই অরভিল রাইট জন্ম গ্রহণ করেন ১৮৭১ খ্রিষ্টাব্দের ১৯ আগষ্ট তারিখে। উভয় ভাই ছোটবেলা থেকেই বিভিন্ন ছোট খাট বিষয় নিয়ে গবেষণা করতে থাকেন। এঁরা কিছুদিন কাঠ খোদায়ের কাজ শেখেন। ১৮৮৮ খ্রিষ্টাব্দের দিকে একটি ছাপাখানা কিনে একটি পত্রিকা প্রকাশনা শুরু করলেন। পত্রিকাটি জনপ্রিয়তা লাভ করলেও বড় বড় পত্রিকার চাপে পত্রিকা বন্ধ হয়ে যায়। এরপর এঁরা সাইকেল তৈরির কারখানা স্থাপন করেন।

১৮৯৬ খ্রিষ্টাব্দে জার্মানী দুই বিজ্ঞানী অটো ও লিলিয়ানথাল-এর পাখির অনুকরণে বিমান তৈরি করে উড়ার চেষ্টা করে মৃত্যুবরণ করেন। এই সংবাদে এঁরা অত্যন্ত দুঃখিত হন। এরপর এঁরা বিমান তৈরির পরিকল্পনায় আগ্রহী হয়ে উঠেন। ১৮৯৯ খ্রিষ্টাব্দে এঁরা একটি উড়োজাহাজের মডেল তৈরিতে সক্ষম হন। এরপর এরা মার্কিন যুক্তরাষ্ট্রেরর নর্থ ক্যারোলাইনা'তে চলে আসেন। এখানে এঁরা তাঁদের তৈরি বাই প্লেনের উন্নতি করার পাশাপাশি তা উড়ানোর কৌশল নিয়ে পরীক্ষা নিরীক্ষা করতে থাকেন।

১৯০৩ খ্রিষ্টাব্দের ১৭ ডিসেম্বর তারিখে মার্কিন যুক্তরাষ্ট্রের নর্থ ক্যারোলাইনার কিটিহক নামক স্থানের ডেভিল পাহাড় থেকে অরভিল প্রথম উড়োজাহাজ উড়াতে সক্ষম হন। এই বিমানে এঁরা ১২ অশ্বশক্তি সম্পন্ন একটি ইঞ্জিন সংযোজন করেছিলেন। ইঞ্জিনটি প্রকৃতপক্ষে অরভিলের সহায়তায় তৈরি করেছিলেন উইলবার। প্রথম বার অরভিল বিমানটিকে নিয়ে মাত্র ১২ সেকেণ্ডে মাত্র ৩৬.৫ মিটার (১২০ ফুট) অতিক্রম করতে সক্ষম হয়েছিলেন। এর পরের আরো দুটি পরীক্ষাও অলিভার করেন। চতুর্থ ও শেষবার উইলবার পুরো একমিনিট আকাশে থেকে ৮৫০ ফুট দূরত্ব অতিক্রম করেন।

তাঁরা তাদের উড়ন-যন্ত্রটিকে অনড়-পাখাবিশিষ্ট উড়োজাহাজে রূপান্তরিত করেন। পরীক্ষামূলক বিমানপোত নির্মাণে সর্বপ্রথম না হলেও, তাঁদের আবিষ্কৃত উড়োজাহাজ নিয়ন্ত্রকের সাহায্যেই প্রথম অনড়-পাখাবিশিষ্ট উড়োজাহাজ নির্মাণ সম্ভবপর হয়। ১৯০৮ খ্রিষ্টাব্দে এঁরা ফ্রান্সে আসেন এবং এখানে বিমানের উন্নতির চেষ্টা অব্যাহত রাখেন। ১৯১২ খ্রিষ্টাব্দে উইলবার টাইফয়েড রোগে মৃত্যুবরণ করেন। এরপর অলিভার একা তাঁর গবেষণার কাজ চালিয়ে যেতে থাকেন। ১৯১৬ খ্রিষ্টাব্দে ইনি রাইট এ্যারোনটিক্যাল ল্যাবরেটরি স্থাপন করেন। ১৯৪৮ খ্রিষ্টাব্দের ৩০ জানুয়ারি তারিখে মৃত্যবরণ করেন। উড়োজাহাজ নির্মানের কারিগর রাইট ভ্রাতৃদ্বয়ের জন্য গভীর শ্রদ্ধা।

টি/আ

 

 

Leave a Comment