চোখে দেখতে না পাওয়া সাধারণ মেয়ের বিশ্বজয়ের গল্প

  • কামরুন নাহার স্মৃতি:
  • মে ১২, ২০১৯

প্রতিবন্ধকতা, বাঁধা, বিপত্তি আর দূর্গম পথের দেয়াল যতই কঠিন হোক না কেন সাহস আর মনোবল দিয়ে হাজারো অসম্ভব কাজ সম্ভব করে দেখিয়েছেন অনেকেই। কোন দেয়ালই আটকাতে পারেনা সাহসিকতা আর বিশ্বাসের প্রাচীর। তেমনি একজন মিফতাহুল জান্নাত। জন্ম বগুড়ায়, মধ্যবিত্ত পরিবারে । হাজার হাজার প্রতিবন্ধকতা পাড়ি দিয়ে আজ তিনি কোটি মানুষের অনুপ্রেরণা। তার জীবনের সব চেয়ে বড় প্রতিবন্ধকতা, তিনি জন্ম থেকেই অন্ধ। একজন জন্ম অন্ধ মানুষ আমাদের সমাজ আর পরিবারের কতোটা অবহেলার স্বীকার হয় তা আর বলার অপেক্ষা রাখে না! প্রতিটা পদক্ষেপে তাকে ডিঙিয়ে যেতে হয় যন্ত্রণা আর ব্যথার পাহাড়। কিন্তু সেটাকেও জয় করেছেন মিফতাহুল জান্নাত ।

এইচএসসি পাশের পর ভর্তি পরীক্ষা দেয়ার জন্য যখন বগুড়া থেকে ঢাকার গাড়িতে চড়বেন তখন তার বাবা তাকে স্টেশনে ফেলে যায়। অন্ধ জান্নাত অচেনা অজানা এক শহরের উদ্দেশ্যে রওনা দিলেন একাই। বুকের সব কষ্ট চাপা দিয়ে নিজের অটল বিশ্বাসে অবিচল থাকলেন। ভাবলেন হেরে গেলে চলবেনা, জয়ী হতে হবে। জীবনের সকল অন্ধকার মাড়িয়ে আলো আনতে হবে। তিনি সফল হলেন। জাহাঙ্গীরনগর বিশ্ববিদ্যালয় ভর্তি পরীক্ষায় মেধা তালিকায় প্রকাশিত হলো জান্নাতের নাম। সেই অচেনা অজানা শহর থেকে আবার একাই রওনা দিলেন বাড়ির উদ্দেশ্যে। অন্ধকার অলি গলি পেড়িয়ে বগুড়ায় পৌঁছে দিলেন যুদ্ধ জয়ের গল্প।

গল্পটা এখানেই শেষ না। আরো অসংখ্য অধ্যায় রয়েছে এই গল্পে। তার প্রেরণার একমাত্র ব্যক্তি ছিলেন তার আপন বড় বোন। তিনিও একজন গ্রাজুয়েট। দুঃখজনক কথা হলো তিনিও জন্ম থেকেই অন্ধ। অসম্ভব বুদ্ধিদীপ্ত তরুণী জান্নাত আমাদের লিবারেলের প্রতিবন্ধী পরিষদের সদস্য। শুদ্ধ শব্দ চয়ন আর বাচনে জান্নাত ১ লাখ সাধারণ ছেলেমেয়েকেও পিছনে ফেলে দিবে তা নির্দ্বিধায় বলা যায়।

লিবারেলের শ্রেষ্ঠ আবিষ্কারগুলির মধ্যে জান্নাত অন্যতম । শ্যাডো পার্লামেন্টের নারী এমপি হিসেবে শীঘ্রই ঘোষণা আসছে জান্নাতের নাম। আমরা বিশ্বাস করি এদেশের প্রতিবন্ধীদের আইকন হিসেবে আগামী দিনের আলোক বর্তিকার নিদর্শন হয়ে হতাশাগ্রস্ত মানুষদের পথ দেখাবে জান্নাত। জান্নাতের মতো আরো হাজারো মেয়ে সমস্ত প্রতিবন্ধকতা, বাঁধা, বিপত্তির পাহাড় ডিঙিয়ে একদিন আলো আনবে, নতুন সূর্যদয় আসবে তাদেরই হাত ধরে। দূর হবে যতো অন্যায়, অত্যাচার, নিপীড়ন, অন্ধকার ; একদিন মেয়েরা নিজের আলোয় আলোকিত করবে দেশ।

টি/আ

 

 

 

 

Leave a Comment