অধ্যাপক খালেদা একরাম

  • ওমেন্সকর্নার ডেস্ক:
  • মে ১৮, ২০১৯

বাংলাদেশ প্রকৌশল বিশ্ববিদ্যালয়ের (বুয়েট) প্রথম নারী উপাচার্য অধ্যাপক খালেদা একরাম। তিনিই বাংলাদেশের কোনো পাবলিক বিশ্ববিদ্যালয়ের দায়িত্ব পাওয়া দ্বিতীয় নারী উপাচার্য এবং বুয়েটে প্রথম। খালেদা একরামের গ্রামের বাড়ি বগুড়ায়। তিনি ১৯৫০ সালের ৬ অগাস্ট ঢাকায় জন্ম নেন।  ঢাকাতেই বড় হয়েছেন তিনি।

বুয়েটের প্রথম নারী ভাইস চ্যান্সেলর খালেদা একরাম গ্র্যাজুয়েশন করেছেন বুয়েট থেকেই। এরপর কর্মজীবনও শুরু করেন বুয়েটে। দীর্ঘ পথপরিক্রমা শেষে হন ভাইস চ্যান্সেলর। বাবা মো. একরাম হোসেন ছিলেন শিক্ষা বিভাগের একজন বড় কর্মকর্তা, মা কামরুন নেসা হোসেন আজিমপুর গার্লস স্কুলের অ্যাসিস্ট্যান্ট হেড মিসট্রেস। স্বভাবতই শিক্ষক মায়ের সন্তানেরা সদা নিয়মানুবর্তিতার শিক্ষা পেয়েছেন ছোটবেলা থেকেই।

বাবা-মায়ের চার মেয়ের মধ্যে খালেদা একরাম ছিলেন তৃতীয়। বড় দুই বোন লেখাপড়া ও সাংস্কৃতিক অঙ্গনে জড়িত ছিলেন বলে ছোট বোন খালেদাও তাদের সঙ্গে ছবি আঁকতেন, গান করতেন। বাবা-মা দু'জনই প্রচুর ব্যস্ত ছিলেন। তার পরও চার মেয়ের পড়াশোনা, আদব-কায়দা, জীবনবোধের ব্যাপারগুলো একটু একটু করে বোঝাতেন সন্ধ্যায় পড়াতে-পড়াতে, কখনও রাতে খাওয়ার টেবিলে। বাবার আদরের মেয়ে যাতে জীবনচলার পথে কোনো রকম বাধার সম্মুখীন না হন তাই।

অধ্যাপক খালেদা একরাম বুয়েটের স্থাপত্য বিভাগের অধ্যাপক ছিলেন। ৪০ বছরের বেশি সময় ধরে শিক্ষকতা করেছেন তিনি। ২০১৪ সালের সেপ্টেম্বরে চার বছরের জন্য বুয়েটের উপাচার্য হিসেবে নিয়োগ পান খালেদা একরাম। ২৪ মে ২০১৬ সোমবার দিবাগত রাতে ব্যাংককের একটি হাসপাতালে চিকিৎসাধীন অবস্থায় শেষনিশ্বাস ত্যাগ করেন খালেদা একরাম। তাঁর বয়স হয়েছিল ৬৫ বছর।

টি/আ

 

Leave a Comment