কনকচাঁপা

  • ওমেন্সকর্নার ডেস্ক
  • জুন ২৭, ২০১৯

তিনি বাংলাদেশের একজন জনপ্রিয় কণ্ঠশিল্পী। তার গান সবার মুখে মুখে। তার পুরো নাম রুমানা মোর্শেদ কনকচাঁপা। রাজশাহীর সিরাজগঞ্জে ১১ সেপ্টেম্বর, ১৯৬৯ সালে জন্মগ্রহণ করেন তিনি। পাঁচ ভাই বোনের মধ্যে তিনি তৃতীয়। প্লে-ব্যাক সিংগার হিসেবে তিনি সবচেয়ে বেশি জনপ্রিয়। এছাড়াও আধুনিক গান, নজরুল সঙ্গীত, লোকগীতি সহ প্রায় সবধরনের গানে তিনি সমান পারদর্শী। সংগীতাঙ্গনে তিনি প্রায় ৩৫ বছর ধরে কাজ করে যাচ্ছেন।

এ পর্যন্ত তিনি চলচ্চিত্রের তিন হাজারেরও বেশি গানে কণ্ঠ দিয়েছেন। ৩৫টি একক গানের অ্যালবাম প্রকাশিত হয়েছে। মজার ব্যাপার হচ্ছে, বাংলাদেশের জনপ্রিয় অভিনেত্রী শাবনুরের প্রায় প্রতিটি গানেই কনক চাঁপা কন্ঠ দিয়েছেন। অনেকেরই অজানা যে, কনকচাঁপা লেখালেখিও করেন। ২০১০ সালের একুশে বইমেলায় ‘স্থবির যাযাবর’, ২০১২ সালের একুশে বইমেলায় ‘মুখোমুখি যোদ্ধা’ ও ২০১৬ সালের একুশে বইমেলায় ‘মেঘের ডানায় চড়ে’ নামে তিনটি বই প্রকাশিত রয়েছে।

এছাড়াও তিনি বেশ কয়েকটি জাতীয় দৈনিকে নিয়মিত কলাম লেখেন। রুনা লায়লা ও সাবিনা ইয়াসমিনের পরে তিনিই নারী শ্রেষ্ঠ প্লেব্যাক কন্ঠশিল্পী হিসেবে তিনবার জাতীয় চলচ্চিত পুরস্কার লাভ করেন। তার পাওয়া পুরষ্কারের মধ্যে উল্লেখযোগ্য-- -জাতীয় চলচ্চিত্র পুরস্কার (৩ বার) -বাচসাস চলচ্চিত্র পুরস্কার -দর্শক ফোরাম পুরস্কার ১৯৯৮ এবং ১৯৯৯ -প্রযোজক সমিতি পুরস্কার ১৯৯৫ -অনন্যা শীর্ষ দশ -প্রথম আলো-মেরিল পাঠক জরিপ (৪ বার) এছাড়া আরো অসংখ্য সম্মান ও পুরস্কারে ভুষিত হন তিনি।

টি/শা

Leave a Comment