এমিলি ডিকিনসন- মৃত্যুর পরে হয়েছেন কবি

  • তাসফিয়া আমিন
  • জুলাই ১২, ২০১৯

তিনি একজন বিখ্যাত মার্কিন কবি। তার পুরো নাম এমিলি এলিজাবেথ ডিকিনসন। তিনি ১০ই ডিসেম্বর, ১৮৩০ সালে মার্কিন যুক্তরাষ্ট্রের ম্যাসাচুসেটসে জন্ম গ্রহণ করেন। ঊনিশ শতাব্দীর একজন উল্লেখযোগ্য কবি হিসেবে তিনি পরিচিত। যদিও সমাজের সুনামখ্যাত পরিবারে জন্ম গ্রহণ করেন তিনি, কিন্তু তাঁর বেশিরভাগ জীবন একাকি নিঃসঙ্গ অবস্থায় কেটেছে।

সাত বছর আমহার্স্ট একাডেমি তে পড়ার আগে তিনি মাউন্ট হলিওক মহিলা সেমিনারীতে ভর্তি হন । পরে তাঁর বাড়ি আমহার্স্ট এ চলে আসেন । স্থানীয়দের কাছে তিনি একটু অদ্ভুত স্বভাবের ব্যক্তি ছিলেন । সাদা কাপড়ের প্রতি তাঁর ঝোঁকটা বেশি ছিল । অতিথিদের আপ্যায়ন করতে সামনে আসতেন না, জীবনের শেষ সময় তিনি তাঁর শয়নকক্ষ ছেড়ে দেন। তিনি কোনদিন বিয়ে করেননি, বন্ধুবান্ধবের সংখ্যাও অতি নগণ্য ছিল। জীবনের শেষ সময় তিনি একাকি কাটান ।

ডিকিনসন অনেক কবিতা লিখতেন , কিন্তু সেগুলা খুব কমই প্রকাশ পেতো । প্রায় ১৮০০ কবিতার মধ্যে মাত্র এক ডজনও প্রকাশ হয় নি। কিন্তু তাঁর যে কাজগুলো প্রকাশিত হয়, তখনকার পদ্যের রীতি প্রচলন অনুযায়ী প্রকাশকেরা অনেক পরিবর্তন এনেছিলো। তাঁর কবিতার ধরণ ব্যতিক্রম ছিল, সেগুলো ছোট ছোট বাক্যের মধ্যে ছিল, টাইটেল ছিল না, অনেক সময় কবিতার মধ্যে তির্যক অর্থ প্রকাশ পেতো, নিজের মতন করে কিছু যতিচিহ্ন ,বর্ণ ব্যবহার করতেন। তাঁর কবিতার মধ্যে মৃত্যু এবং অমরত্ব এই দুটি ভাবের প্রকাশ ঘটতো। এমনকি বন্ধুদেরকে চিঠি লেখার সময়ও সেই দুইটি ভাব লক্ষণীয় ছিলো ।

ডিকিনসনের পরিচিতদের অনেকেই তাঁর লেখালেখি সম্পর্কে জানতো, কিন্তু তাঁর মৃত্যুর পরে ছোট বোন লাভিনিয়া কাজগুলো খুঁজে পান। তাঁর প্রথম কবিতা ১৮৯০ সালে টমাস ওয়েটভর্থ হগিনসন এবং মেবেল লুমিস টডদের দ্বারা ছাপা হয়, কিন্তু সেগুলো অনেক সম্পাদন করা হয়। টমাস এইচ জনসন কোন ধরনের সম্পাদন ছাড়া তাঁর কবিতাগুলো ১৯৫৫ সালে "দ্যা পয়েমস অফ এমিলি ডিকিনসন" প্রকাশ করেন। উনিশ শতক এবং বিংশ শতাব্দীর আগেও তারা প্রতিভা যত্ন না করা হলেও, তিনি এখন সারা বিশ্বে অন্যতম একজন কবি হিসেবে স্বীকৃত। ১৮৮৬ সালের ১৫ মে তারিখে ৫৫ বছর বয়সে দীর্ঘ দুঃখময় ভোগান্তির শেষে এমিলি ডিকিনসন মৃত্যুবরণ করেন। 

টি/শা

Leave a Comment