নারী দ্বারা পরিচালিত দেশের প্রথম কুরিয়ার সার্ভিস প্যাপিরাস ফ্লীট

  • তানজিলা শাওন
  • ডিসেম্বর ৩১, ২০১৯

দেশ ডিজিটাল হচ্ছে, সাথে সাথে বাড়ছে মানুষের ব্যস্ততা। ব্যস্ততার এই যুগে বেশিরভাগ মানুষই প্রয়োজনীয় জিনিসপত্র অনলাইন থেকে কেনাকাটা করে, এবং এর জের ধরে বেড়ে চলছে অনলাইন ব্যবসা। অনলাইন বিক্রেতার থেকে পণ্য নিয়ে, সেই পণ্য ক্রেতার নিকট পৌঁছে দেয় বিভিন্ন কুরিয়ার কোম্পানি। আজ বলবো তেমনই একটি কুরিয়ার কোম্পানির কথা, বলবো দেশের প্রথম নারী উদ্যোক্তা দ্বারা পরিচালিত কুরিয়ার সার্ভিস "প্যাপিরাস ফ্লীট"কে নিয়ে। 

"প্যাপিরাস ফ্লীটে"র পূর্বনাম ছিল "ডাকপিয়ন এক্সপ্রেস।" "ডাকপিয়ন এক্সপ্রেস" নামটি নকল হওয়াতে পরবর্তীতে নাম বদলে রাখা হয় "প্যাপিরাস ফ্লীট।" এটি প্রতিষ্ঠিত হয় ১ই জুন, ২০১৭ সালে। এর প্রতিষ্ঠাতা হলেন সানাম সুলতানা। বর্তমানে সানাম সুলতানা ছাড়াও আরো একজন অংশীদার রয়েছেন। তাদের দুইজন ম্যানেজার এবং পনেরো জন ডেলিভারি ম্যান আছেন। শান্তিনগরে মূল শাখা ছাড়াও আরো একটি শাখা রয়েছে মিরপুরে। 

নারী উদ্যোক্তা হিসেবে কুরিয়ার কোম্পানি পরিচালনা করতে গিয়ে কি কি সমস্যার সম্মুখীন হয়েছেন এ প্রশ্নের জবাবে কোম্পনিটির প্রতিষ্ঠাতা সানাম সুলতানা জানান যে একজন নারী কেনো ব্যবসা করবে, কেনো একটি কুরিয়ার কোম্পানি প্রতিষ্ঠা করবে এবং কেনো পরিচালনা করবে সেটা আজও অনেকে মানতে পারে না। এখানে প্রথম বাঁধা ডেলিভারি ম্যানরা ভাবে মহিলা মানুষের মাথায় আর এতো কি আছে! একই সাথে তারা মেয়ে মানুষ ভেবে কাজের ফাঁকি দিতে চায়। 

ভবিষ্যতে কি ধরণের পরিকল্পনা আছে জানতে চাইলে তিনি জানান ভবিষ্যতে প্যাপিরাস ফ্লীটের কার্যক্রম ঢাকার বাইরে এবং দেশের বাইরে প্রসার করার ইচ্ছা আছে, সবচেয়ে বড় টার্গেট অনলাইন ব্যবসায়ীরা যেনো খুব আস্থার সাথে নিশ্চিন্তে কাউকে পার্সেল ডেলিভেরি  করতে দিতে পারে সেটাই নিশ্চিত করা।

প্যাপিরাস ফ্লীটের জন্যে রইলো শুভকামনা।  

টি/শা 

Leave a Comment