বাংলাদেশ রেলওয়েতে প্রথম নারী ট্রেন চালক সালমা খাতুন

  • ওমেন্স কর্নার ডেস্ক
  • নভেম্বর ২১, ২০২০

ট্রেনের মূল চালককে বলা হয় লোকো মাস্টার বা সংক্ষেপে এলএম। বর্তমানে সহকারী চালক হিসেবে সমগ্র বাংলাদেশে কর্মরত আছেন ১৯ জন নারী, তবে লোকো মাস্টার বা প্রধান চালক হিসেবে সালমাই এখন পর্যন্ত বাংলাদেশের প্রথম ও একমাত্র নারী ট্রেনচালক। হাজারো মানুষের কথা চিন্তা করে অত্যন্ত দক্ষতার সাথে তিনি তার দায়িত্ব পালন করে যাচ্ছেন।

টাঙ্গাইলের ভূঞাপুরে, ১৯৮৩ সালের ১ জুন তার জন্ম। কৃষক বাবা বেলায়েত হোসেন ও গৃহিণী মা তাহেরা খাতুনের পাঁচ সন্তানের মধ্যে সালমা চতুর্থ। ২০০৪ সালে এইচ এস সি পাস করার পর সালমা খাতুন সহকারী লোকো মাস্টার হিসেবে বাংলাদেশ রেলওয়েতে যোগদান করেন। চাকুরীর পাশাপাশি লেখাপড়াও চালিয়ে যান তিনি। মতিঝিল টি এন টি কলেজ থেকে বি এস সি, মডার্ণ টিচার ট্রেনিং ইনস্টিটিউশন থেকে বি এড এবং পরবর্তীতে ২০১৫ সালে কাজী নজরুল সরকারী কলেজ থেকে এম এ সম্পন্ন করেন।

আরো পড়ুনঃ থাইরয়েড সমস্যার লক্ষণগুলো জেনে নিন

দুই কন্যার জননী সালমার স্বামী ঢাকা জেলা দায়রা জজ কোর্টের অফিস সহকারী হিসেবে কর্মরত। নারী ট্রেন চালকদের নিয়ে সাধারণ মানুষের আগ্রহ উচ্ছ্বাসের কমতি নেই। তবে সালমা খাতুনের ভাষ্যে, "কাজের ক্ষেত্রে পুরুষ যা পারে নারীরাও তাই পারে। দেশের প্রধানমন্ত্রী যখন আমাদের উৎসাহিত করেন তখন কাজে আরো উৎসাহ পাই। খুব কষ্ট হয়েছে পড়াশোনা শেষ করতে। এই পেশায় যে নারীরা আসতে চান তারা প্রবল মনোবল নিয়ে আসুন। পুরুষ আর নারীর সমতাটা এই পেশাতেও হোক সেটাই চাই।"

এ সম্পর্কিত আরও পোস্ট

Leave a Comment