পরিবার সন্তান সামলেও প্রথম বিসিএসেই পররাষ্ট্র ক্যাডার

  • ওমেন্স কর্নার ডেস্ক
  • নভেম্বর ২৪, ২০২০

মনোযোগ সহকারে রুটিন করে পরিকল্পিতভাবে পড়াশোনা করলে একসাথে অনেক কাজ সামলেও পাওয়া যায় সর্বোচ্চ সফলতা। জীবনের বাস্তবতা কে সমস্যা হিসেবে অভিযোগ না করে সম্ভাবনাই রূপান্তর করে ধরা যায় সফলতার সোনার হরিণ। তেমনি স্বামী সন্তান পরিবার সামলাতে প্রথম ৩৬তম বিসিএসেই পররাষ্ট্র ক্যাডারের হয়েছেন দশম। ঢাকা বিশ্ববিদ্যালয়ের উদ্ভিদবিজ্ঞান বিভাগ থেকে স্নাতক ও মাস্টার্স শেষ করে সকল শিক্ষার্থীর পুরো নাম হুমায়রা চৌধুরী পুনম।

আরো পড়ুনঃ চুল থেকে চুইংগাম ছাড়ানোর টিপস জেনে নিন 

স্নাতক ও মাস্টার্সের যথাক্রমে সি জিপিএ ৩.৬৫ ও ৩.৬৫ নিয়ে করেছেন ভালো ফলাফল। এর জন্য তার সারাদিন রাত পড়তে হয়নি। অল্প সময়ে পড়েছেন কিন্তু পূর্ণ মনোযোগ সহকারে। ‌ পুনমের স্নাতক পরীক্ষা শেষ হবার সাথে সাথেই বিয়ে হয়ে যায়। বিয়ের পর স্বামী ও সংসারের দায়িত্ব পড়াশোনা বাদ না দিয়ে বরং স্বামী মোহাম্মদ সফিক মজুমদার সুমনের উৎসাহ ও দিকনির্দেশনায় পড়াশোনায় আরো বেশি মনোযোগী হন। এরপর মাস্টার্স এর রেজাল্ট এর ধারাবাহিকতা রক্ষা করে বিসিএস পরীক্ষায় অংশগ্রহণ করেন যথাযথ।

হুমাইরা মাস্টার্স পরীক্ষা দিয়েই বিসিএস এর প্রস্তুতি নেওয়া শুরু করেন। তারে বিসিএস জার্নিতে ছায়ার মত পাশে থাকেন তার স্বামী। হুমায়রা বলেন প্রতিদিন রাতে আমি যেন তাড়াতাড়ি ঘুমিয়ে না পড়ি, সেজন্য সেও আমার সাথে জেগে থাকতো। পরীক্ষার সময় আমাকে কাজ করতে দিতেন না। ‌ সে নিজে সব করে দিতেন‌।

প্রতিদিন অফিসে যাওয়ার সময় পড়া দিয়ে যেতেন এবং অফিস থেকে এসে আবার সারাদিনের পড়া ধরতেন। এভাবে পিলি পরীক্ষায় উত্তীর্ণ হয়ে দ্বিগুণ উদ্যমে লিখিত পরীক্ষার প্রস্তুতি নেয়া শুরু করেন। যেহেতু ভালো কাটার পাওয়া মূলত লিখিত পরীক্ষার উপর নির্ভর করে তাই লিখি তোর জন্য তিনি পুঙ্খানুপুঙ্খ প্রস্তুতি নেন। বিভিন্ন সিরিজের বইয়ের পাশাপাশি নিয়মিত পত্রিকা পড়তেন খবর শুনতেন।

আরো পড়ুনঃ মানব শরীরে জিংকের প্রয়োজনীয়তা

প্রচুর মডেল টেস্ট দিয়ে ঝালিয়ে নিজের প্রস্তুতি। এভাবে পূর্ণাঙ্গভাবে প্রস্তুতি নিয়ে লিখিত পরীক্ষায় অংশগ্রহণ করেন। লিখিত প্রতিটি পরীক্ষায় তার আশানুরূপ হয়। এরপর ভাইবার জন্য পড়াশোনা করেন টুকিটাকি। পূর্ণাঙ্গ ফলাফল বের হলে পররাষ্ট্র ক্যাডারের দশম হয়ে সুপারিশ প্রাপ্ত হন। পুনমের গ্রামের বাড়ী শেরপুর জেলায়।

এ সম্পর্কিত আরও পোস্ট

Leave a Comment