সেরা নারী ফুটবলার মার্টা ভিয়েরা দা সিলভা

  • ইয়াসিন প্রধান সাজিদ
  • জুলাই ২৮, ২০২১

মার্টা ভিয়েরা দা সিলভা বিশ্বসেরা কয়েকজন সেরা ফুটবলারদের মধ্যে একজন। আজকের সময়ে নারীরা সকল জায়গাতেই তাদের নিজিস্ব একটি সেরা স্থান তৈরী করতে সক্ষম হয়ে থাকেন, আর এই বিষয়টি প্রমাণ করার মত অনেক মহীয়সী রয়েছেন৷ তাদের মধ্যে মার্টা ভিয়েরা দা সিলভা একজন। তার জন্ম ফেব্রুয়ারি ১৯, ১৯৮৬, তিনি মার্টা নামেই সমাধিক পরিচিত একজন প্রমিলা ফুটবলার।

আরো পড়ুনঃ নারীদের পলিসিস্টিক ওভারি সিন্ড্রোম বা PCOS পাথর এর কারণ

মার্টা ভিয়েরা দা সিলভা জাতীয় পর্যায়ে ব্রাজিলের স্ট্রাইকার হিসেবে খেলে থাকেন। তাকে বর্তমান সময়ে বিশ্বের সেরা প্রমিলা ফুটবলার হিসেবে ধরা হয়। তিনি ক্লাব পর্যায়ে সুইডেনের উমিয়া আইকে দলে মধ্যমাঠের খেলোয়াড় হিসেবে খেলে থাকেন। তার অন্যরকম একটি অর্জনের একটি হলো তিনি ২০০৪ সালে অনুষ্ঠিত গ্রীষ্ম অলিম্পিকে ব্রাজিলের রৌপ্যপদক বিজয়ী দলের একজন সদস্য ছিলেন।

২০০৪ সালের অনূর্ধ্ব-১৯ ফিফা প্রমিলা বিশ্ব চ্যাম্পিয়নশিপে তিনি ছয় গোল করে গোল্ডেন বল পুরস্কার পেয়েছিলেন। আর এই অর্জনটি তাকে বিশ্বের কাছে তুলে ধরতে অনেক বড় একটি ভূমিকা পালন করেছে। সে প্রতিযোগিতায় ব্রাজিল চতুর্থ হয়েছিল। তিনি ২০০৬ ও ২০০৭ সালের জন্য ফিফা বর্ষসেরা প্রমিলা খেলোয়াড় নির্বাচিত হয়েছেন। এর ফলে বিশ্বসেরা খেলোয়াড়দের তালিকায় মার্টা ভিয়েরা দা সিলভা অনেকটা সিড়ি পাড়ি দেন।

২০০৭ সালের ফিফা প্রমিলা বিশ্বকাপে তিনি সেরা খেলোয়াড় হিসেবে গোল্ডেন বল এবং শীর্ষ গোলদাতা হিসেবে গোল্ডেন বুট পুরস্কার দুটিই জিতে নেন। এই সবকয়টি অর্জন তাকে সারা দুনিয়ার সাথে পরিচিত করে তুলেছেন, আর তিনি সেরাদের সেরা হিসেবে তার নামটি সবার সামনে তুলে ধরতে পেরেছেন।

আরো পড়ুনঃ নারীদের পলিসিস্টিক ওভারি সিন্ড্রোম বা PCOS পাথরের  লক্ষণ

মার্টা ভিয়েরা দা সিলভা এর পূর্ণ নাম মার্টা ভিয়েরা দা সিলভা, তার উচ্চতা১.৬২ মিটার (৫ ফুট ৪ ইঞ্চি)। মার্টা ভিয়েরা দা সিলভা তার এই খেলার সময়সীমা পর্যন্ত প্রায় অনেকগুলো বড় বড় খেলা আয়োজনে অংশগ্রহণ করেছেন। তার মধ্যে অনেকগুলো ম্যাচেই রয়েছে তার অসাধারণ প্রদর্শনী। অনেকগুলো ম্যাচে তিনি সেরা হিসেবেও নির্বাচিত হয়েছেন। আর সেজন্যই তার নাম আজ পুরো দুনিয়ার কাছে পরিচিত।

তথ্যঃগুগল

এ সম্পর্কিত আরও পোস্ট

Leave a Comment