কক্সবাজার ঘুরে আসুন মাত্র ৩০০০ টাকায়

  • ওমেন্সকর্নার ডেস্ক 
  • মার্চ ২৮, ২০১৮

কক্সবাজার অনেক ব্যায়বুহুল ভ্রমণ সন্দেহ নেই। একটু কষ্ট করলে এই খরচ অনেক কমিয়ে আনা যায়। আর আসল ভ্রমণের স্বাদ ও পাওয়া যায়। কীভাবে যাবেন তার একটি বর্ণনা দিচ্ছি। 

যাতায়াতঃ ট্রেন করে চিটাগাং আসবেন, ভাড়া শোভন-৩৫০ টাকা। আপনি চিটাগাং  রেলস্টশনে এসেই এর বাইরে দেখতে পাবেন হানিফ এর লোকেরা টেবিল নেয়া বসে আসে। ভাড়া ২৫০ টাকা। তবে আসার সময়ই আপনাকে বাসে করে আসতে হবে। কারণ, ট্রেন এর টিকেট নাও পেতে পারেন।

থাকাঃ আপনাকে বাস কলাতলি নামেয়া দিবে। যদি আপনি নিরিবিলি পছন্দ করেন তাহলে কলাতলি থাকবেন। কারন এই দিকে মানুষ কম।  ভাড়া সিঙ্গেল রুম ৪৫০ টাকা। কিন্তু ওখানে আরামে ৩ জন থাকতে পারবেন। এছাড়া শুগন্ধা বিচের রাস্তার অপর পাশের গলিতে কমের মধ্যে ভাল হোটেল পাওয়া যায়। অবশ্যই আপনি দামাদামি করবেন। ২-৩ হোটেল ঘুরে তারপর ঠিক করবেন। 

খাওয়াঃ আপনি যদি জামাই আদর পেতে চান তাহলে শালিক রেসটুরেন্ট যাবেন। ওদের সার্ভিসটা খুবই ভালো। বকসিসের ধার ধারে না ওরা এবং আপনি যদি বেশি টাকার খাবার খান তাহলে ওরা আপনাকে এক্সট্রা আমের ভরতা , মালটা পর্যন্ত ফ্রী খাওয়াবে। কলাতলিতে বৈশাখী হোটেল সবচেয়ে কম টাকাই খাওয়া যায়। খাবারের মানও ভালো। যদি কাঁকড়া খেতে চান ছোট কাঁকড়া খাবেন ২৫-৩০ টাকা, কারন ওইটার সবকিছু খেতে পারবেন। আর  টুকটাক কেনাকাটা আপনি বিচ এর পাশে ছোট দোকান গুলা থেকে কিনবেন, একই জিনিষ দাম কম।

ঘুরাঘুরিঃ কলাতলি মোর থেকেই অটো পাবেন হিমছরি যাওয়ার জন্য ভাড়া ২০ টাকা। কোন দম্পতি দেখলে ৩০ টাকা করে রাখে। হিমছরি আপনি পাহার দেখবেন এবং ঝর্ণা। ঢুকতে ৩০ টাকা। এখন ঝর্ণার অবস্থা হলো ৫ তলা বিল্ডিং এর ট্যাঙ্ক ফুল ভরে গেলে যে পরিমান পানি পরে ওই রকম। পাহাড় বেশি বড় না। তাই ভয় পাবার কোন কারন নেই। হিমছরি থেকেই ৫০ টাকা দেয়া আপনি ইনানি বিচ যেতে পারবেন। ইনানি বিচ হল শুধু মাত্র ছবি তোলার জন্য, লাফালাফি ভুলেও করতে যাবেন না। পাথর আসে পানির নিচে হাত পা কেটে যাবে। অনেক ফটোগ্রাফার আসে যারা ঠিক মত ছবি তুলতে পারে না ওই ক্ষেত্রে আপনি নিজে ওদের কাছ থেকে ক্যামেরা নেয়া ছবি তুলতে পারবেন। পার পিস ৩ টাকা করে। এর পর যাবেন রামু। আপনি যেকোনো জায়গা থেকে রামু লাইন মিনি বাস উঠবেন। ভাড়া ২০ টাকা। রামু বাজারে ওরা আপনাকে নামিয়ে দিবে। ওই খান থেকে আপনি হাতের দান দিকে অটোতে করে ১৫ টাকা দেয়া রামু মন্দির, কানটনমেন্ট ঘুরে দেখতে পারবেন। নির্জন পরিবেশ ভাল লাগবে আপনাদের।রামু এবং হিমছরি, ইনানি বিচ একদিনে ঘুরতে পারবেন।

এখন আসি মহেশখালী। আমর মতে সেন্টমারটিন বাদে সবথকে বেস্ট জাইগা হল এটা। অটো তে করে ১০-১৫ টাকা দেয়া ঘাটে যাবেন। মহেশখালী এর যাওয়ের ঘাটের কথা বললেই ওরা আপনাকে নিয়ে যাবে। তারপর ৭৫ টাকা দিয়ে স্পীড বোট করে মহেশখালী যাবেন। যদি টাকা বেশি থাকে তাহলে আপনি স্পীড বোট ভাড়া করতে পারেন। তখন আপনি ওদের বলবেন আদিনাথ জেটি তে যেতে। ওরা আপনাকে একটা বড় ব্রিজ এর কাছে নিয়ে যাবে। ওইখান থেকে পাহাড়ে যাওয়া যায়। যদি টাকা না থাকে তাহলে আপনি মহেশখালী ঘাটে নেমে রিক্সা নিয়ে নিবেন অথবা অটো তে করে ডিরেক্ট পাহাড় যাবেন। রিজার্ভ করলে ১০০-১৫০ এর থেকে বেশি না। যদি পারেন কোন ছোট বোট করে আশেপাশে  ঘুরবেন। আসার টাইম আপনি ট্রলের করে আসবেন সময়ই লাগবে ১ ঘন্টা, ভাড়া ৩০ টাকা। ট্রলারে আসতে বলতেছি এই জন্য যখন আপনি ট্রলারে ঢেঊ এর বাড়ি খাবেন তখন পাবেন আসল মজা। তবে আসার সময়ই স্পীড বোট আসবেন, নাহলে ক্লান্ত হয়ে পড়বেন।

টিপসঃ কক্সবাজার জায়গাটা অনেক প্রোফেসনাল জায়গা, সবাই আপানার কাছ থেকে টাকা বেশি নেয়ার চেষ্টা করবে, আপনি সাহস করে দামাদামি করে, একটু ঘুরে দেখলেই কম দামের মধ্যে সব পাবেন। আর এখন অনেক গরম তাই আপনি সকাল ৭ টার মধ্যে ঘুরতে বের হবেন তাহলে দুপুরের আগে ঘুরা শেষ করতে পারবেন, কষ্ট অনেক কম হবে গরমও লাগবে না তেমন তারপর বিকালের দিকে বের হবেন। যেকোনো জায়গায় যাওয়ার আগে ভালো করে দামাদামি করে নিবেন। এভাবে আপনি ৩০০০-৪০০০ টাকার মধ্যে কক্সবাজার ঘুরে আসতে পারবেন।  সকলের যাত্রা শুভ হোক।

সূত্র : কক্সবাজারসপ 

Leave a Comment