আমের শহর রাজশাহী সম্পর্কে পড়ুন 

  • ইয়াসিন প্রধান সাজিদ 
  • জুন ১৩, ২০২০

রাজশাহী জেলা বাংলাদেশের উত্তরাঞ্চলের রাজশাহী বিভাগের অন্তর্গত। রাজশাহী জেলার আয়তন মোট২,৪০৭.০১ বর্গকিমি জনসংখ্যা (২০১১ সালের পরিসংখ্যান অনুযায়ী।)মোট ২৩,৭৭,৩১৪ আর জনঘনত্ব ৯৯০/বর্গকিমি। রাজশাহী জেলার সাক্ষরতার হার মোট ৪৭.৫৪%। যা মোটেও সন্তোষজনক নয়। রাজশাহী জেলাতে একটি সরকারি বিশ্ববিদ্যালয়, একটি প্রকৌশল বিশ্ববিদ্যালয়, একটি মেডিকেল বিশ্ববিদ্যালয়, একাধিক ঐতিহ্যবাহী কলেজ, কারিগরী মহাবিদ্যালয়,একটি টিচার্স ট্রেনিং ইনস্টিটিউট,একটি ক্যাডেট কলেজ,দুইটি সরকারী পলিটেকনিক ইনস্টিটিউট সহ আরও অসংখ্য সরকারি ও বেসরকারি শিক্ষা প্রতিষ্ঠান রয়েছে।

রাজশাহী জেলাটির উত্তর দিকে রয়েছে নওগাঁ জেলা, দক্ষিণে ভারতের পশ্চিমবঙ্গ রাজ্য, কুষ্টিয়া জেলা ও পদ্মা নদী, পূর্বে নাটোর জেলা, পশ্চিমে চাঁপাইনবাবগঞ্জ জেলা। দেশের প্রধানতম নদী পদ্মা এই জেলার সীমান্ত দিয়ে ভারত থেকে বাংলাদেশে প্রবেশ করেছে। রাজশাহী জেলাটির নামকরণ নিয়ে প্রচুর মতপার্থক্য রয়েছে। তবে ঐতিহাসিক অক্ষয় কুমার মৈত্রেয়র মতে রাজশাহী রাণী ভবানীর দেয়া নাম। অবশ্য মিঃ গ্রান্ট লিখেছেন যে, রাণী ভবানীর জমিদারীকেই রাজশাহী বলা হতো এবং এই চাকলার বন্দোবস্তের কালে রাজশাহী নামের উল্লেখ পাওয়া যায়।

রাজশাহী জেলা থেকে সাধারণত আম সরবরাহ করা হয় সারা দেশে। বিভিন্ন ধরনের আমের জন্য বিখ্যাত এই রাজশাহী জেলা। অন্যান্য জেলা থেকে, মূলত সারা দেশের মধ্যেই রাজশাহীতে আমের বাগান সবচেয়ে বেশি দেখা যায়। তাছাড়াও রাজশাহী জেলাতে রয়েছে অনেক দর্শনীয় স্থান। পর্যটকরা রাজশাহীতে ভ্রমনে আসে রাজশাহীর প্রকৃতি এবং তাজা ফল সংগ্রহ এর জন্য।

তথ্যঃ গুগল
লিখাঃ সাজিদ

Leave a Comment