নাটোর জেলা সম্পর্কে বিস্তারিত পড়ুন 

  • ইয়াসিন প্রধান সাজিদ 
  • জুন ১৫, ২০২০

নাটোর জেলা হলো বাংলাদেশে অবস্থিত রাজশাহী বিভাগের অন্তর্গত একটি জেলা। জেলাটির উত্তরে নওগাঁ জেলা ও বগুড়া জেলা, দক্ষিণে পাবনা জেলা ও কুষ্টিয়া জেলা, পূর্বে পাবনা জেলা ও সিরাজগঞ্জ জেলা এবং পশ্চিমে রাজশাহী জেলা অবস্থিত। নাটোর জেলার ১৯০৫.০৫ বর্গ কিলোমিটার আয়তন। এই জেলাটি মূলত বাংলাদেশের উত্তর-পশ্চিমের আটটি জেলার মধ্য একটি জেলা, যেটি আয়তনের দিক দিয়ে বাংলাদেশের ৩৬ তম জেলা হিসেবে অবস্থিত।

নাটোর জেলার প্রতিষ্ঠাকাল মূলত ১৯৮৪ সাল। জেলাটির জনসংখ্যা মোট ১৮,২১,৩৩৬ এবং জনঘনত্ব ৯৬০/বর্গকিমি। নাটোর জেলার সাক্ষরতার হার মোট ৭০%। অন্য কিছু জেলা থেকে অনেকটাই এগিয়ে আছে নাটোর। ২০১১ সালের আদমশুমারী অনুযায়ী নাটোরের মোট জনসংখ্যা ১৭০৬৬৭৩ জন তর মধ্যে পুরুষ ৮৫৪১৮৩ জন, মহিলা ৮৫২৪৯০ জন।

নাটোর এর পার্শ্ববর্তী বগুড়া ও সিরাজগঞ্জে অবস্থিত চলন বিল হচ্ছে বাংলাদেশের সবচেয়ে বড় বিল। নাটোরের উল্লেখযোগ্য নদীগুলোর মধ্যে রয়েছে,পদ্মা নদী,আত্রাই,বড়াল নদী,নারদ নদী,তুলসীগঙ্গা,নাগর নদী। নাটোর জেলা ৭ টি উপজেলা,৭টি থানা এবং ৮টি পৌরসভা রয়েছে। নাটোরে সংসদীয় আছে আসন ৪টি।

নাটোর জেলার প্রধান উৎপাদিত ফসল হলো ধান । এছাড়াও নাটোরে রসুন, ইক্ষু, গম, ভুট্টা, আখ, পান ইত্যাদি উৎপাদিত হয়। এখানকার বিলুপ্তপ্রায় ফসল নীল, বোনা আমন ও আউশ ধান। নাটোরে ভারী শিল্প বেশ কয়েকটি আছে তবে গ্যাস ব্যবস্থা না থাকায় এখনো তেমন বড় আর ভারী শিল্প স্থাপন করতে পারেনি। তবে দেশের ১৬ টি চিনিকলের মধ্যে ২ টি চিনিকল নাটোরে অবস্থিত। এছাড়া বাংলাদেশের বৃহত্তম প্রাণ কোম্পানীর বেশিরভাগ কাঁচামাল ( আম , লিচু , বাদাম , মুগ ডাল, সুগন্ধি চাল ইত্যাদি) নাটোর জেলার বিভিন্ন প্রান্ত থেকে আসে। সম্প্রতি এখানে আপেল কুল, বাউ কুল,থাই কুলের ব্যাপক চাষ হচ্ছে। এগুলোর মাধ্যমে নাটোরে বেশ অনেকটা উন্নতি সাধন হয়। আর এর ফলে দেশের অর্থনৈতিক খাতেও ভালো প্রভাব পরে।

তথ্যঃ গুগল
লিখাঃ সাজিদ
 

Leave a Comment