আমের দেশ চাঁপাইনবাবগঞ্জ সম্পর্কে জানুন 

  • ইয়াসিন প্রধান সাজিদ 
  • জুন ২১, ২০২০

চাঁপাইনবাবগঞ্জ জেলা বাংলাদেশের রাজশাহী বিভাগের একটি প্রশাসনিক অঞ্চল। রাজশাহী বিভাগীয় এই জেলাকে কখনো কখনো নবাবগঞ্জ আবার কখনো চাঁপাই নামেও ডাকা হয়। অনেক আগে ভারত উপমহাদেশ বিভাগের আগে এটি ছিল মালদহ জেলার একটি অংশ। ১৯৪৭ সালে এসে এটি মালদহ থেকে আলাদা হয় আর পূর্ব পাকিস্থানে অন্তর্ভুক্ত হয় এবং রাজশাহী জেলার একটি মহাকুমা হিসেবে গন্য হয়। ১৯৮৪ সালে এই জেলা একটি একক জেলা হিসেবে আত্মপ্রকাশ করে। সারা দেশে অনেকে চাঁপাইনবাবগঞ্জ কে 'আমের দেশ' বলেও জানে।

চাপাইনবাবগঞ্জ জেলার মোট আয়তন ১,৭০২.৫৬ বর্গকিমি। জেলাটির জনসংখ্যা মোট ১৬,৪৭,৫২১ এবং জনঘনত্ব ৯৭০/বর্গকিমি। এই জেলার সাক্ষরতার হার মোট ৬৭%। শিক্ষা ক্ষেত্রে চাঁপাইনবাবগঞ্জ বেশ উন্নত। এখানে রয়েছেঃ ৩৭০টি সরকারী প্রাথমিক বিদ্যালয়,২৮২টি বেসরকারি প্রাথমিক বিদ্যালয়,৪টি সরকারী উচ্চ বিদ্যালয়,২০৪টি বেসরকারি উচ্চ বিদ্যালয়,৪টি সরকারি কলেজ,৪৮টি বেসরকারি কলেজ,১২৮টি মাদ্রাসা,১টি সরকারী কারিগরি প্রশিক্ষণ কেন্দ্র,১টি বেসরকারী কারীগরি প্রশিক্ষণ কেন্দ্র,১টি বিশ্ববিদ্যালয় এবং,১টি যুব উন্নয়ন কেন্দ্র এবং ২টি PTI আছে।

এই জেলাবাসীর দাবি ২০০১ সালের ১লা আগস্ট সরকারিভাবে নবাবগঞ্জ জেলার নাম পরিবর্তন করে চাঁপাইনবাবগঞ্জ রাখা হয়েছে। এর আগে সবাই নবাবগঞ্জ হিসেবেই জানতো। চাঁপাইনবাবগঞ্জ জেলার জনসংখ্যা ১৬৪৭৫২১ জন। মোট জনসংখ্যার ৯৫.৩৬% ইসলাম ধর্মালম্বী, ৪.০৪% হিন্দু ধর্মালম্বী, ০.৩৫ % খ্রিস্টান ধর্মালম্বী এবং ০.২৫% জনগণ অন্যান্য ধর্মের অনুসারী।

চাঁপাইনবাবগঞ্জ জেলাটির অর্থনীতি মূলত কৃষি নির্ভর।জেলার বেশিরভাগ মানুষ গ্রামে বসবাস করে। তারা মূলত কৃষিকাজ করে তাদের দৈনন্দিন প্রয়োজন চাহিদা মিটিয়ে থাকে। তার মধ্যে কিছু মৌসুমি ব্যবসায়ী আছে যারা মৌসুমের সময় অর্থ উপার্জন করে। তার মধ্যে আম ব্যবসায়ীরা প্রধান। এখানে অনেক আমের ফলন আর আমের ব্যবসা হয় বলে চাপাইনবাবগঞ্জকে আমের দেশ বলে আখ্যায়িত করা হয়।

তথ্যঃ গুগল
লিখাঃ সাজিদ

Leave a Comment