বৃহত্তম দ্বীপ জেলা ভোলা

  • ইয়াসিন প্রধান সাজিদ
  • জুলাই ২৫, ২০২০

ভোলা জেলা বাংলাদেশের দক্ষিণাঞ্চলের বরিশাল বিভাগের একটি প্রশাসনিক অঞ্চল। এর পূর্বের নাম দক্ষিণ শাহবাজপুর।

বাংলাদেশের বৃহত্তম দ্বীপ জেলা ভোলা। জেলা প্রশাসন যাকে কুইন আইল্যান্ড অব বাংলাদেশ বলে ঘোষণা করে। ভোলা জেলার উত্তরে বরিশাল জেলা ও মেঘনা নদী, দক্ষিণে বঙ্গোপসাগর, পূর্বে নোয়াখালী ও লক্ষ্মীপুর জেলা ও মেঘনা নদী এবং পশ্চিমে বরিশাল ও পটুয়াখালী জেলা ও তেঁতুলিয়া নদী।

ভোলা জেলার আয়তন মোট ৩,৪০৩.৪৮ বর্গকিমি, এবং জনসংখ্যা মোট ১৭,৭৬,৭৯৫, জেলার জনঘনত্ব ৫২০/বর্গকিমি। এর মধ্যে পুরুষ ৮,৮৪,০৬৯ জন এবং মহিলা ৮,৯২,৭২৬ জন। জেলাটির সাক্ষরতার হার হয়েছে মোট ৪৩.২%। অন্যান্য জেলা থেকে এ জেলাটি এদিক থেকে অনেক পিছিয়ে।

আরো পড়ুন :  বাংলাদেশের সাংস্কৃতিক রাজধানী কুষ্টিয়া জেলা সম্পর্কে জানুন!

ভোলা জেলা ৭টি উপজেলা, ১০টি থানা, ৫টি পৌরসভা, ৭০টি ইউনিয়ন ও ৪টি সংসদীয় আসন নিয়ে গঠিত। ভোলা শহর ঢাকা থেকে নদী পথে দূরত্ব ১৯৫ কি.মি.। সড়কপথে বরিশাল হয়ে দূরত্ব ২৪৭ কি.মি. এবং লক্ষীপুর হয়ে দূরত্ব ২৪০কি.মি.।ভোলার সাথে অন্য কোন জেলার সরাসরি সড়ক যোগাযোগ নেই।অন্য জেলার সাথে যোগাযোগ ব্যাবস্থা সচল রাখার জন্য ভোলাবাসীকে লঞ্চ,স্পিড বোট এবং ফেরীর উপর নির্ভর করতে হয়।

ভোলা জেলা দ্বীপ অঞ্চল হলেও এর মধ্যে রয়েছে অনেক আকর্ষনীয় দর্শনীয় স্থান। সবার পরিচিত অপরুপ সুন্দর মনপুরা দ্বীপ ভোলাতেই অবস্থিত। ভোলার আকর্ষনীয় উল্লেখযোগ্য দর্শনীয় অল্প সংখ্যক কিছু স্থান হলোঃ

মনপুরা দ্বীপ, শাহবাজপুর গ্যাস ক্ষেত্র,শাহবাজপুর,মেঘনা পর্যটন কেন্দ্র,তুলাতলী,পর্যটন কেন্দ্র (ভোলা সদর),ফাতেমা খানম মসজিদ,চর কুকরী মুকরী,সজীব ওয়াজেদ জয় ডিজিটাল পার্ক,শিশু পার্ক।

তথ্যঃ গুগল

Leave a Comment