প্রাচীনকাল থেকেই অর্থনীতিতে সমৃদ্ধশালী নরসিংদী জেলা!

  • ইয়াসিন প্রধান সাজিদ
  • আগস্ট ২২, ২০২০

নরসিংদী জেলা বাংলাদেশের মধ্যভাগের ঢাকা বিভাগের একটি গুরুত্বপূর্ণ প্রশাসনিক অঞ্চল। নরসিংদী জেলার আয়তন মোট ১,১৪০.৭৯ বর্গকিমি এবং জনসংখ্যা মোট ১৮,৯৫,৯৮৪ আর জেলাটির জনঘনত্ব ১,৭০০/বর্গকিমি। নরসিংদী জেলার সাক্ষরতার হার মোট ৪২.০৯% যেটি অর্ধেকের ও কম। অন্যান্য জেলার তুলনায় নরসিংদী জেলার স্বাক্ষরতার হার অনেকটাই কম।

জেলাটির উত্তরে কিশোরগঞ্জ জেলা, পূর্বে ব্রাহ্মণবাড়িয়া জেলা, দক্ষিণে নারায়ণগঞ্জ জেলা ও ব্রাহ্মণবাড়িয়া জেলা এবং পশ্চিমে গাজীপুর জেলা অবস্থিত।

প্রাচীনকাল থেকেই নরসিংদী জেলা অর্থনীতিতে সমৃদ্ধশালী ছিল। তাঁত শিল্প ছিল এর প্রধান হাতিয়ার। নরসিংদীর মাধবদী হলো কাপড় উৎপাদন করার মূল কেন্দ্র। মাধবদী এলাকার মানুষদের প্রথম ব্যবসা হলো কাপড় উৎপাদন করা। যেকোনো ধরনের কাপড় এখানে উৎপাদন করা হয়। এই এলাকায় প্রচুর পরিমাণে টেক্সটাইল মিল রয়েছে।

তাছাড়া নরসিংদী জেলায় অনেক দর্শনীয় স্থান রয়েছে। তার মধ্যে উল্লেখযোগ্য হলো উয়ারী, বীর শ্রেষ্ঠ মতিউর রহমান স্মৃতি জাদুঘর,সোনাইমুড়ি টেক, ভাই গিরিশ চন্দ্র সেনের বাস্তুভিটা পাঁচদোনা বাজার সংলগ্ল বুড়ারহাট গ্রাম। আশরিনগর মিনি পার্ক৷ এবং বহুল পরিচিত ড্রীম হলিডে পার্ক।

নরসিংদী জেলাও অন্যান্য জেলার মতো দেশের অর্থনৈতিক অবস্তায় অবদান রাখে তার বিভিন্ন অর্থখাতের মাধ্যমে। নরসিংদী জেলা আদিকাল থেকেই দেশের উন্নতির পিছনে গুরুত্বপূর্ণ ভূমিকা পালন করে আসছে।

তথ্যঃ গুগল 

Leave a Comment