টাংগাইল শাড়ি এবং চমচম এর জন্য বিখ্যাত টাঙ্গাইল জেলা

  • ইয়াসিন প্রধান সাজিদ
  • আগস্ট ২৮, ২০২০

টাঙ্গাইল জেলা বাংলাদেশের মধ্যাঞ্চলে অবস্থিত যা ঢাকা বিভাগের একটি প্রশাসনিক অঞ্চল। টাঙ্গাইল আয়তনের ভিত্তিতে ঢাকা বিভাগের সর্ববৃহৎ এবং জনসংখ্যার ভিত্তিতে ২য় সর্ববৃহৎ জেলা। টাঙ্গাইল জেলায় মোট উপজেলার সংখ্যা ১২ টি এবং মোট ইউনিয়নের সংখ্যা ১১৮ টি। টাঙ্গাইল জেলা টাংগাইল শাড়ি এবং চমচম এর জন্য বিখ্যাত।

জেলাটির আয়তন মোট ৩,৪১৪.৩৫ বর্গকিমি আর জেলার জনসংখ্যা মোট ৪৪,৪৯,০৮৫। টাঙ্গাইল জেলাটির সাক্ষরতার হার মোট ৪৬.৮%। আয়তনের দিক থেকে বড় হলেও জেলাটিতে অন্যান্য জেলার তুলনায় শিক্ষার মান অনেক কম। জেলাটি একটি নদী বিধৌত কৃষিপ্রধান অঞ্চল। এই জেলা যমুনা নদীর তীরে অবস্থিত এবং এর মাঝ দিয়ে লৌহজং নদী প্রবাহমান।

টাংগাইল জেলা ঢাকা থেকে প্রায় ৯২ কি মি দূরে অবস্থিত। জেলাটির পূর্বে রয়েছে ময়মনসিংহ ও গাজীপুর জেলা, পশ্চিমে সিরাজগঞ্জ জেলা, উত্তরে জামালপুর জেলা, দক্ষিণে ঢাকা ও মানিকগঞ্জ জেলা অবস্থিত।

জেলাটিতে অনেক দর্শনীয় স্থান রয়েছে তার মধ্যে উল্লেখযোগ্য হলো বড় কালীবাড়ি, ফালুচাঁদ চীশতি-এর মাজার -সখিপুর উপজেলা;, আতিয়া মসজিদ, ডুবাইল জাগরণী, সমাজ কল্যাণ সমিতি খেলার মাঠ, ডুবাইল।, মধুপুর জাতীয় উদ্যান, যমুনা বহুমুখী সেতু,আদম কাশ্মিরী-এর মাজার।

তথ্যঃ গুগল 

Leave a Comment