ঢাকা জেলা সম্পর্কে বিস্তারিত!

  • ইয়াসিন প্রধান সাজিদ
  • সেপ্টেম্বর ৭, ২০২০

ঢাকা জেলা বাংলাদেশের মধ্যাঞ্চলের ঢাকা বিভাগের একটি প্রশাসনিক অঞ্চল। ঢাকা জেলার আয়তন মোট ১,৪৬৩.৬০ বর্গকিমি এবং জেলাটির জনসংখ্যা মোট ১,২৫,১৭,৩৬১ জন। ঢাকা জেলার জনঘনত্ব ৮,৬০০/বর্গকিমি। জেলার সাক্ষরতার হার মোট ৭০.৫০ %।

ঢাকা জেলার উত্তরে গাজীপুর জেলা ও টাঙ্গাইল জেলা, দক্ষিণে মুন্সিগঞ্জ জেলা অবস্থিত, পূর্বে নারায়ণগঞ্জ জেলা পশ্চিমে মানিকগঞ্জ জেলা এবং দক্ষিণ পশ্চিমে ফরিদপুর জেলা অবস্থিত। জেলাটির নদ-নদীগুলো হলো বুড়িগঙ্গা , তুরাগ, বালু, বংশী, ইছামতি।

ঢাকা জেলা ৫টি উপজেলা নিয়ে গঠিত। এগুলো হলোঃ দোহার উপজেলা, নবাবগঞ্জ উপজেলা কেরানীগঞ্জ উপজেলা, সাভার উপজেলা, ধামরাই উপজেলা।

এ জেলায় অবস্থিত স্মৃতিসৌধ ও স্মারকগুলো হলো: জাতীয় শহীদ মিনার, জাতীয় স্মৃতিসৌধ, শহীদ বুদ্ধিজীবী স্মৃতিসৌধ, অপরাজেয় বাংলা, আসাদ গেট, তিন নেতার মাজার।

ঐতিহাসিকভাবেই এই শহরে অভিবাসী শ্রমিকদের আকৃষ্ট করে আসছে। হকার, ছোটো দোকান, রিকশা, রাস্তার ধারের দোকান শহরের মোট জনসংখ্যার একটি বিরাট অংশ। শুধুমাত্র রিকশা চালকের সংখ্যাই ৪০০০০০ এর বেশি।কর্মপ্রবাহের প্রায় অর্ধেকই গৃহস্থালি অথবা অপরিকল্পিত শ্রমজীবী হিসাবে কর্মরত আছেন। যদিও টেক্সটাইল শিল্পে প্রায় ৮০০,০০০ এরও বেশি মানুষ কাজ করছেন এই ঢাকা জেলাতে। তারপরও এখানে বেকারত্বের হার প্রায় ১৯%।

তথ্যঃ গুগল

Leave a Comment