মাদারীপুর জেলা সম্পর্কে বিস্তারিত

  • ইয়াসিন প্রধান সাজিদ
  • সেপ্টেম্বর ১৩, ২০২০

মাদারিপুর জেলা বাংলাদেশের মধ্যাঞ্চলের ঢাকা বিভাগের একটি প্রশাসনিক অঞ্চল। মাদারীপুর জেলার আয়তন মোট ১,১৪৪.৯৬ বর্গকিমি, জেলাটির জনসংখ্যা মোট ১২,১২,১৯৮ এবং জনঘনত্ব ১,১০০/বর্গকিমি।

মাদারীপুর জেলার সাক্ষরতার হার মোট ৪৮%। পুরুষদের মধ্যে এই হার ৫০.১১% এবং মহিলাদের মধ্যে ৪৫.৯৩%। মাদারিপুরে ৬৭৭টি প্রাথমিক বিদ্যালয়, ২৮৯টি এনজিও স্কুল, ৭৬টি কিন্ডারগার্টেন, ১৬৪টি মাদ্রাসা, ১৬১টি মাধ্যমিক বিদ্যালয় (২টি সরকারিসহ), ২৩টি কলেজ (৫টি সরকারিসহ), ১টি টেক্সটাইল ইনস্টিটিউট, ১ টি সরকারি টেকনিক্যাল কলেজ, ১টি ভেটেরিনারি কলেজ, ১০টি ভোকেশনাল ও অন্যান্য কেন্দ্র।

মাদারীপুর জেলার উত্তরে ফরিদপুর জেলা ও মুন্সিগঞ্জ জেলা, পূর্বে শরিয়তপুর জেলা, পশ্চিমে ফরিদপুর জেলা ও গোপালগঞ্জ জেলা এবং দক্ষিণে গোপালগঞ্জ জেলা ও বরিশাল জেলা। মাদারিপুর জেলায় প্রায় ১০টি নদী আছে। সেগুলো হচ্ছে -পদ্মা, আড়িয়াল খাঁ নদী, কুমার আপার নদী, কুমার লোয়ার নদী, বিশারকন্দা-বাগদা নদী, টর্কি নদী, পালরদী নদী, পালং নদী, মাদারিপুর নদী এবং ময়নাকাটা নদী।

মাদারীপুর জেলায় ত্রিনাথের মেলা, সংক্রান্তি মেলা, রথ মেলা, গণেশ পাগলের কুম্ভ মেলা প্রভৃতির প্রচলন রয়েছে। মাদারিপুরে ক্রিকেট ও ফুটবল খেলার বেশি জনপ্রিয়তা রয়েছে। এছাড়াও ব্যাডমিন্টন, এ্যাথলেটিকস্, ভলিবল, সাঁতার, কাবাডি স্বাধীনতার পূর্ব থেকেই এ অঞ্চলে প্রচলিত এবং স্বাধীনতাত্তর টেনিস ও হ্যান্ডবল খেলা প্রচলন রয়েছে। বিভিন্ন খেলার আয়োজনের জন্য শহরে একটি স্টেডিয়াম আছে যা মাদারিপুর স্টেডিয়াম নামে পরিচিত।

মাদারীপুরে জনগোষ্ঠীর মোট আয়ের ৬১.৩৩% আসে কৃষিখাত থেকে। মাদারিপুর জেলার মোট আয়ের ২.৫৯% ও ০.৮৪% আসে যথাক্রমে অকৃষি শ্রমিক ও শিল্পখাত থেকে। মাদারিপুর রাজধানী ঢাকা থেকে ৮৯ কিলোমিটার দূরে অবস্থিত। বাংলাদেশের অন্যান্য জেলার সাথে সড়ক ও নৌপথে মাদারিপুরের যোগাযোগ ব্যবস্থা রয়েছে।

তথ্যঃগুগল

Leave a Comment