দেশের প্রধান পাট ফলনশীল জেলা ফরিদপুর

  • ইয়াসিন প্রধান সাজিদ
  • সেপ্টেম্বর ১৩, ২০২০

ফরিদপুর জেলা বাংলাদেশের মধ্যাঞ্চলে ঢাকা বিভাগের একটি জেলা। ফরিদপুর জেলার প্রতিষ্ঠা ১৭৮৬ সালে। ফরিদপুর জেলাটির আয়তন মোট ২,০৭৩ বর্গকিমি। জেলাটির জনসংখ্যা মোট ১৯,৮৮,৬৯৭ এবং জেলাটির জনঘনত্ব ৯৬০/বর্গকিমি। মোট জনসংখ্যার পুরুষ ৮,৯৩,২৮০ জন এবং মহিলা ৮,৪৯,৪৪০ জন।

জেলা শহর বর্তমানে কুমার নদীর তীরে অবস্থিত। ফরিদপুর পৌরসভা সৃষ্টি হয় ১৮৬৯ সালে। ৯টি ওয়ার্ড ৩৫টি মহল্লা নিয়ে জেলা শহর গঠিত। ফরিদপুর জেলায় মোট পৌরসভা ৫টি, ওয়ার্ড ৩৬টি, মহল্লা ৯২টি, ইউনিয়ন ৮১টি, গ্রাম ১৮৮৭টি। মোট উপজেলা ৯টি। ফরিদপুর জেলার সাক্ষরতার হার মোট ৪৯%। ফরিদপুর জেলার উত্তরে রাজবাড়ী জেলা ও মানিকগঞ্জ জেলা, দক্ষিণে গোপালগঞ্জ জেলা, পশ্চিমে মাগুরা জেলা ও নড়াইল জেলা এবং পূর্বে ঢাকা জেলা, মাদারিপুর জেলা ও মুন্সীগঞ্জ জেলা অবস্থিত।

ফরিদপুর দেশের প্রধান পাট ফলনশীল জেলা। ফরিদপুরে সুস্বাদু ধান, ইক্ষু, গম, পেঁয়াজ, সরিষা,মরিচ, সহ নানা ফসল উৎপন্ন হয়। ফরিদপুরের পদ্মার ইলিশ জগৎখ্যাত হয়ে আছে আজও। সুস্বাদু খেজুরের গুড় এই জেলায় প্রচুর উৎপাদন হয়। আকাশ ও উজান থেকে আসা পানির উপযোগিতায় ফরিদপুরে কৃষির সম্প্রসারণ হয়েছে অভাবিত। এখনও কৃষিই এখানকার অর্থনীতির প্রাণ। প্রমত্তা পদ্মা, কোল থেকে ভূবনেশ্বর ও আড়িয়াল খাঁ, কুমার, মধুমতি, গড়াই, চন্দনা, বারাশিয়া নদী মানুষের হাতে সোনার ফসল ও মাছসহ অনন্য সম্পদ তুলে দিয়েছে।

তথ্যঃ গুগল

Leave a Comment