ঠাকুরগাঁও জেলা

  • ইয়াসিন প্রধান সাজিদ
  • অক্টোবর ২৩, ২০২০

ঠাকুরগাঁও জেলা বাংলাদেশের উত্তর-পশ্চিমাঞ্চলের রংপুর বিভাগের একটি প্রশাসনিক অঞ্চল। জেলাটির আয়তন মোট ১,৮০৯.৫২ বর্গকিমি এবং জেলার জনসংখ্যা মোট ১৩,৮০,০০০। জেলাটির জনঘনত্ব ৭৬০/বর্গকিমি। ঠাকুরগাও জেলার সাক্ষরতার হার মোট ৫২.০%। ঠাকুরগাঁও জেলার উত্তরে পঞ্চগড় জেলা, দক্ষিণে দিনাজপুর জেলা ও ভারতের পশ্চিমবঙ্গ, পূর্বে দিনাজপুর জেলা এবং পশ্চিমে ভারতের পশ্চিমবঙ্গ অবস্থিত। 

আরো পড়ুনঃ আপনার চুলের যত্নের জন্য কিছু উপকারী হেয়ার মাস্ক

টাংগন, শুক ও সেনুয়া বিধৌত এই জনপদের একটি ঠাকুর পরিবারের উদ্যোগে ব্রিটিশ শাসনমলে বর্তমান পৌরসভা এলাকার কাছাকাছি কোনো স্হানে একটি থানা স্হাপিত হয়। এই পরিবারের নাম অনুসারে থানাটির নাম হয় ঠাকুরগাঁও থানা।

ঠাকুরগাও জেলার প্রধান শস্য: ধান, গম, আলু, ভুট্টা, পাট, আখ এবং জেলাটির রপ্তানী পন্য: ধান, চাল, আলু, আম। জেলাটিতে শিক্ষা প্রতিষ্ঠানের সংখ্যা: কলেজ : ২৭; মাধ্যমিক বিদ্যালয়: ২৪১; মাদ্রাসা : ৭৪; সরকারি পলিটেকনিক ইনস্টিটিউট: ১ এবং কারিগরি প্রশিক্ষণ কেন্দ্র: ১ টি।

ঠাকুরগাঁও জেলায় অনেকগুলো নদী রয়েছে। সেগুলো হচ্ছে টাঙ্গন নদী, ছোট ঢেপা নদী, কুলিক নদী, পুনর্ভবা নদী, তালমা নদী, পাথরাজ নদী, কাহালাই নদী, তীরনই নদী, নাগর নদী, তিমাই নদী, এবং নোনা নদী।এছাড়াও আছে শুক নদী, ছোট সেনুয়া নদী, আমনদামন নদী, লাচ্ছি নদী, ভুল্লী নদী এবং সোজ নদী। 

আরো পড়ুনঃ তরকারীতে ঝাল বেশী হলে কমাবার উপায় কি ?

তথ্যঃ গুগল 

এ সম্পর্কিত আরও পোস্ট

Leave a Comment