গাইবান্ধা জেলা

  • ইয়াসিন প্রধান সাজিদ
  • অক্টোবর ২৩, ২০২০

গাইবান্ধা জেলা বাংলাদেশের উত্তরাঞ্চলের রংপুর বিভাগ এর একটি প্রশাসনিক অঞ্চল। গাইবান্ধা জেলার আয়তন মোট ২,১৭৯.২৭ বর্গকিমি, আর জেলাটির জনসংখ্যা মোট ২৪,৩০,৬২৭। জেলার জনঘনত্ব ১,১০০/বর্গকিমি এবং জেলার সাক্ষরতার হার মোট ৪৪.৩%। শিক্ষাগত দিক থেকে এই জেলাটি অন্যান্য জেলা থেকে পিছিয়ে। 

আরো পড়ুনঃ কোন ব্যথায় কোন সেক দিবেন ?

গাইবান্ধা জেলার নামকরণ সম্পর্কে জানতে পারা যায় যে আজ থেকে প্রায় ৫২০০ বছর আগে গাইবান্ধা জেলার গোবিন্দগঞ্জ এলাকায় বিরাট রাজার রাজধানী ছিল। বিরাট রাজার প্রায় ৬০ হাজার গাভী ছিল। সেই গাভী বাধার স্থান হিসাবে গাইবান্ধা নামে জায়গার নামকরণ করা হয়েছে।

গাইবান্ধা জেলার উত্তরে কুড়িগ্রাম ও রংপুর জেলা, দক্ষিণে বগুড়া ও জয়পুরহাট জেলা, পূর্বে জামালপুর জেলা, তিস্তা ও যমুনা নদী এবং পশ্চিমে রংপুর, দিনাজপুর ও জয়পুরহাট জেলা অবস্থিত।

গাইবান্ধা জেলায় ক্ষুদ্র শিল্প ১৬২১ টি, মাঝারি শিল্প ২ টি, বৃহৎ শিল্প ১ টি। নদ ও নদীর কথা বললে গাইবান্ধা জেলায় ব্রহ্মপুত্র নদ, তিস্তা নদী, যমুনা, ঘাঘট, বাঙালি নদী বিশেষ প্রাধান্যে রয়েছে। গাইবান্ধা জেলা সারাদেশেই পরিচিত একটি জেলা এবং এ জেলায় মাফলার, মুজা আর সুয়েটার অনেক আগে থেকে তৈরী করা হয়। আর সারাদেশে এ পণ্য সরবরাহ করা হয়। 

আরো পড়ুনঃ অভিভাবক হিসেবে কিছু কাজ যা বাচ্চাদের সামনে করবেন না

তথ্যঃ গুগল

এ সম্পর্কিত আরও পোস্ট

Leave a Comment