ময়মনসিংহ জেলা

  • ইয়াসিন প্রধান সাজিদ
  • অক্টোবর ৩০, ২০২০

ময়মনসিংহ জেলা বাংলাদেশের মধ্যাঞ্চলের ময়মনসিংহ বিভাগের একটি প্রশাসনিক অঞ্চল। এই জেলা ছিল তৎকালীন ভারত উপ-মহাদেশের বৃহত্তম জেলা। ময়মনসিংহ জেলা মৈমনসিংহ গীতিকা, মহুয়া, মলুয়া, দেওয়ানা মদীনা, চন্দ্রাবতী, কবিকঙ্ক, দীনেশচন্দ্র সেন এবং মুক্তাগাছার মন্ডার জন্য বিখ্যাত। জেলাটির আয়তন মোট ৪,৩৬৩.৪৮ বর্গকিমি। ময়মনসিংহ জেলার জনসংখ্যা মোট ৫৩,৩০,২৭২ এবং জনঘনত্ব ১,২০০/বর্গকিমি। জেলাটির সাক্ষরতার হার মোট ৪৩.৫০%।

আরো পড়ুনঃ জেনে নিন জাপানিজদের ওজন নিয়ন্ত্রণ করার সহজ ব্যায়ামগুলো 

ময়মনসিংহ জেলার উত্তরে ভারতের মেঘালয় রাজ্য, দক্ষিণে গাজীপুর জেলা, পূর্বে নেত্রকোনা ও কিশোরগঞ্জ জেলা এবং পশ্চিমে শেরপুর, জামালপুর ও টাঙ্গাইল জেলা অবস্থিত। ময়মনসিংহ বাংলাদেশের একটি পুরোনো জেলা। ইস্ট ইন্ডিয়া কোম্পানির শাসনকালে রাজস্ব আদায়, প্রশাসনিক সুবিধা বৃদ্ধি আর বিশেষ করে স্থানীয় বিদ্রোহ কমানোর জন্য এই জেলা গঠন করা হয়।

১৭৮৭ সালের ১ মে তারিখে এই জেলা প্রতিষ্ঠিত হয়। ময়মনসিংহ জেলায় অনেকগুলো নদী আছে। সেগুলো হচ্ছে ব্রহ্মপুত্র নদী, কাঁচামাটিয়া নদী, মঘা নদী, সোয়াইন নদী, বানার নদী, বাইলান নদী। তাছাড়াও এ জেলায় আরো অনেক ঐতিহাসিক নদীর অবস্থান রয়েছে। লোক সংস্কৃতি,লোক উৎসব, লোকসংগীত, লোকগাঁথার দিক দিয়ে ময়মনসিংহ হলো তীর্থস্থান। ময়মনসিংহে একটি সংস্কৃতি ঐতিহ্য রয়েছে যা জাতীয় ও আন্তর্জাতিক বিশ্বে গুরুত্বপূর্ন অবদান রেখেছে।

আরো পড়ুনঃ গর্ভকালীন সময়ে স্বাস্থ্য পরীক্ষার সময় কোন বিষয়গুলো জানা প্রয়োজন ?

তথ্যঃ গুগল

এ সম্পর্কিত আরও পোস্ট

Leave a Comment