বাংলার দার্জিলিং বলা হয় নীলাচলকে!

  • ইয়াসিন প্রধান সাজিদ
  • নভেম্বর ১, ২০২০

বাংলাদেশের অন্যতম কয়েকটি দর্শনীয় স্থানের মধ্যে নীলাচল একটি। নীলাচল বাংলাদেশের বান্দরবান জেলায় অবস্থিত অন্যতম একটি দর্শনীয় স্থান। নীলাচল পর্যটন কমপ্লেক্স বান্দরবান জেলা প্রশাসনের তত্তাবধানে। বান্দরবান শহর থেকে প্রায় ছয় কিলোমিটার দূরে টাইগারপাড়ার পাহাড়চূড়ায় গড়ে তোলা হয়েছে আকর্ষণীয় এই নীলাচল পর্যটন কেন্দ্রটি।

আরো পড়ুনঃ মেয়েদের স্তন টিউমার বা ফাইব্রোএডেনোমা নিয়ে কিছু তথ্য 

নীলাচলকে বাংলার দার্জিলিং বলা হয় শুধুমাত্র এর সৌন্দর্য এর জন্য। দার্জিলিং এর সাথে তুলনা করলেই বোঝা যায় এর সৌন্দর্য। ২০০৬ সালের ১লা জানুয়ারি এই প্রকল্প উদ্বোধন করা হয়। এ প্রকল্পে রয়েছে শুভ্রনীলা,‘ঝুলন্ত নীলা’, ‘নীহারিকা’ এবং ‘ভ্যালেন্টাইন পয়েন্ট’ নামে পর্যটকদের জন্য আকর্ষনীয় বিশ্রামাগার। নীলাচলের কমপ্লেক্সের মাঝে বাচ্চাদের খেলাধুলার ব্যবস্থা এবং বসার ব্যবস্থা রয়েছে। পাহাড়ের ঢালে ঢালে পর্যটকদের জন্য সাজানো হয়েছে এ জায়গাগুলো। আর এই ভিন্ন ভিন্ন জায়গা থেকে সামনের পাহাড়ের দৃশ্যও ভিন্ন ভিন্ন রকমভাবে উপভোগ করা যায়।

একটি পাহাড় আর দৃশ্য থেকে আরেকটি একেবারেই আলাদা। সমুদ্রপৃষ্ঠ থেকে প্রায় ১৬শ’ ফুট উঁচুতে অবস্থিত জায়গাটি। এই জায়গায় বর্ষা, শরৎ কি হেমন্ত— তিন ঋতুতে ছোঁয়া যায় মেঘ। নীলাচল থেকে পুরো বান্দরবান শহর একনজরে দেখে নেয়া যায়। নীলাচলে আরেকটি অন্যরকম আকর্ষণ হল এখানকার নীল রং এর রিসোর্ট। নাম নীলাচল স্কেপ রিসোর্ট। সাধারণ পর্যটকদের জন্য এ জায়গায় সূর্যাস্ত পর্যন্ত থাকার অনুমতি আছে।

আরো পড়ুনঃ গর্ভাবস্থায় অঘটনের ৫টি বিপদচিহ্ন !

তথ্যঃ গুগল

এ সম্পর্কিত আরও পোস্ট

Leave a Comment