রাঙামাটি জেলার একটি কৃত্রিম হ্রদ কাপ্তাই হ্রদ

  • ইয়াসিন প্রধান সাজিদ
  • নভেম্বর ৮, ২০২০

কাপ্তাই হ্রদ বাংলাদেশের পার্বত্য চট্টগ্রাম অঞ্চলের রাঙামাটি জেলার একটি কৃত্রিম হ্রদ। ১৯৫৬ সালে কর্ণফুলি পানি বিদ্যুৎ কেন্দ্রের জন্য কর্ণফুলি নদীর উপর কাপ্তাই বাঁধ নির্মাণ করা হয় আর এজন্যে রাঙামাটি জেলার ৫৪ হাজার একর কৃষি জমি ডুবে যায় এবং এ কাপ্তাই হ্রদের সৃষ্টি হয়।

কাপ্তাই লেককে কেন্দ্র করেই মূলত রাঙামাটি জেলার পর্যটন শিল্প গড়ে উঠেছে। এই কাপ্তাই লেকের উপরই রয়েছে বিখ্যাত ঝুলন্ত ব্রীজ। এই লেকের দুই ধারই পাহাড়-টিলা দিয়ে চারদিকে ঘেরা। লেকের উপরে ট্রলার ভাড়া করে লেকে ভ্রমণ করা যায়। এখানেই ট্রলারে করে যাওয়া যায় শুভলং জলপ্রপাতে। লেকের পাড়েই রয়েছে নতুন চাকমা রাজবাড়ি ও বৌদ্ধ মন্দির। এখানের পুরাতন চাকমা রাজবাড়ি কাপ্তাই বাঁধ নির্মানের সময়ই লেকে তলিয়ে যায়।

আরো পড়ুনঃ যেসব খাবারে  দূর হবে মুখের ব্রণ !

রাজবন বিহার বাংলাদেশে বৌদ্ধ সম্প্রদায়ের বৃহত্তম বিহার রাঙামাটি শহরের অদূরেই অবস্থিত যা দর্শনার্থীদের অন্যতম আর্কষনীয় স্থান। কাপ্তাই লেকে নৌ-ভ্রমণের জন্য রিজার্ভ বাজার, তবলছড়ি ও পর্যটন ঘাটে ভাড়ায় স্পীড বোট ও নৌযান পাওয়া যায়। এসকল যানের ভাড়ার পরিমাণ ঘন্টা প্রতি স্পীড বোট ঘন্টায় ১২০০-১৫০০/- এবং দেশীয় নৌযান ৫০০-৮০০/- টাকা।

রাঙ্গামাটি শহরে এলেই চোখে পড়ে হ্রদ-পাহাড় যা দেশের আর কোথাও দেখা মেলেনা। এ হ্রদের স্বচ্ছ জলরাশি আর সবুজ পাহাড়ের অপরূপ সৌন্দর্য পর্যটকদের সহজেই কাছে টানে আর হ্রদে নৌ-ভ্রমণ যে কারো মন-প্রাণ জুড়িয়ে দেয় প্রকৃতির আপন মহিমায়।

আরো পড়ুনঃ কিভাবে নিজের দাঁতকে সুস্থ রাখবেন ?

তথ্যঃ গুগল

এ সম্পর্কিত আরও পোস্ট

Leave a Comment