সিলেটের একটি উল্লেখযোগ্য দর্শনীয় স্থান ভোলাগঞ্জ

  • ইয়াসিন প্রধান সাজিদ
  • নভেম্বর ৮, ২০২০

ভোলাগঞ্জ সিলেটের একটি উল্লেখযোগ্য দর্শনীয় স্থান। ভোলাগঞ্জই হলো বাংলাদেশের সর্ববৃহত্তম পাথর কোয়ারির অঞ্চল। ভোলাগঞ্জ থেকে ছাতক পর্যন্ত ১১ কিলোমিটার এলাকা নিয়ে ভোলাগঞ্জ রোপওয়ে বা রজ্জুপথ। ভোলাগঞ্জে রয়েছে একটি ল্যান্ড কাস্টমস স্টেশন, যেদিক দিয়ে আমদানি রপ্তানি কার্যক্রম চলে এ স্টেশন দিয়ে। ভারত সীমান্তের জিরো লাইনের এই কাস্টমস স্টেশনে দাড়িয়ে অপারের সৌন্দর্য্য সরাসরি উপভোগ করা যায়।

আরো পড়ুনঃ গরুর মাংসের ভুনা খিচুড়ি 

সিলেটের কোম্পানীগঞ্জ উপজেলার চমৎকার একটি গ্রাম ভোলাগঞ্জ। রোপওয়ে, পাথর কেয়ারী, নদী আর পাহাড়ে মিলেমিশে অপরুপ সুন্দর এই ভোলাগঞ্জ। সিলেট শহর থেকে ভোলাগঞ্জ এর দূরত্ব ৩৩ কিলোমিটার। পৃথিবীর সবচেয়ে বেশি বৃষ্টিবহুল এলাকা চেরাপুঞ্জির অবস্থান ভারতের পাহাড়ী রাজ্য মেঘালয়ে। ধলাই নদীর উজানে এ রাজ্যের অবস্থান। খাসিয়া জৈন্তিয়া পাহাড় ঘেরা এ রাজ্যের দৃশ্য বড়ই মনোরম। ভোলাগঞ্জ রোপওয়ে এলাকায় অবস্থান করে পাহাড় টিলার এই সকল মনোরম দৃশ্যাবলি স্বচক্ষে দর্শন করা যায়।

বর্ষাকালে চেরাপুঞ্জির অতি বৃষ্টির পানি ধলাই নদীতে পাহাড়ী ঢলের সৃষ্টি করে। গ্রীষ্মকালে ধলাই নদী শুকিয়ে যায় বলে অনেকে ধলাই নদীকে মরা নদী হিসাবে অভিহিত করলেও বর্ষাকালে নদীটি ভরপুর পানি নিয়ে ফুলে ফেঁপে উঠে। দূরের পাহাড়গুলোর উপর সাদা মেঘের সৌন্দর্য, সাথে ঝর্ণার পানি গড়িয়ে পড়া। নদীর টলমলে হাঁটু পানির তলায় বালুর চিকিমিকি। ছোট বড় সাদা অসংখ্য পাথর মিলে এ যেন এক পাথরের রাজ্য।

আরো পড়ুনঃ কালো জিরার ভর্তা 

প্রকৃতির খেয়ালে গড়া নিখুঁত ছবির মত সুন্দর এই জায়গাটির নাম ভোলাগঞ্জ। ধলাই নদীর মনোলোভা রূপ, সবুজ পাহাড় বন্দী এলাকা জুড়ে অজস্র সাদা পাথর, আকাশের নীল ছায়া রেখে যায় পাথরে জমে থাকা পানির ফোটায়।

তথ্যঃ গুগল

এ সম্পর্কিত আরও পোস্ট

Leave a Comment