রোয়াংছড়িতে অবস্থিত একটি জলপ্রপাত তিনাপ সাইতার

  • ইয়াসিন প্রধান সাজিদ
  • নভেম্বর ৮, ২০২০

তিনাপ সাইতার হলো বাংলাদেশের বান্দরবান জেলার রোয়াংছড়িতে অবস্থিত একটি জলপ্রপাত। তিনাপ সাইতার একটি বম শব্দ। বম ভাষায় তিনাপ অর্থ নাকের সর্দি এবং সাইতার অর্থ ঝর্ণা বা জলপ্রপাত। পানিপ্রবাহের দিক থেকে তিনাপ সাইতারই বাংলাদেশের সব থেকে বড় জলপ্রপাত। এই তিনাপ সাইতার পাইন্দু খালের অনেক ভেতরে অবস্থিত।

তিনাপ সাইতারে যাওয়ার পথের ঝিরিপথ খুবই আকর্ষণীয় যা সকল পর্যটককে মুগ্ধ করে অনায়াসে। বর্ষামৌসুমে তিনাপ সাইতারে পানি প্রবাহ বৃদ্ধি পায়। তিনাপ সাইতার বাংলাদেশের অন্যতম পর্যটন আকর্ষণ, এবং প্রায় সারা বছর ধরে এখানে পর্যটকদের ভিড় দেখা যায়।

আরো পড়ুনঃ কয়েকদিন থেকে প্রচন্ড মাথা ব্যাথা হচ্ছে কী করবো?

পর্যটকগণ দুটি পথ ধরে তিনাপ সাইতারে যেতে পারেন। রোয়াংছড়ি অথবা রুমা থেকে। বান্দরবন বাস স্ট্যান্ড থেকে রোয়াংছড়ি বাসে যাওয়া যায়। বাসে এক ঘণ্টার মতো সময় লাগে। রোয়াংছড়ি নেমে পুলিশ স্টেশনে নাম নিবন্ধন করে গাইড ভাড়া করতে হয়। কেপলং পাড়া, পাইখং পাড়া, রনিন পাড়া, দেবাছড়া পাড়া দেখতে দেখতে তিনাপ সাইতারে পৌছানো যায়।

অন্যদিক থেকে যেতে হলে বান্দরবন থেকে বাসে করে রুমা যেতে হবে। ৩ ঘন্টা এর মতো সময় লাগবে পৌছাতে। রুমাতে নেমে আর্মি স্টেশনে নাম নিবন্ধন করে গাইড ভাড়া করে চান্দের গাড়িতে আট্টাহ পাড়া পৌছানো যাবে। সেখান থেকে পায়ে হেঁটে তিনাপ সাইতার। শুষ্ক মৌসুমে রুমার পথ অধিকতর সহজ হয় এবং পৌছাতেও কম সময় লাগে।

আরো পড়ুনঃ প্রেশার ১২০/৬০ আছে এখন। এ অবস্থায় কি প্রি একলামসিয়া হতে পারে?

তথ্যঃ গুগল

এ সম্পর্কিত আরও পোস্ট

Leave a Comment