তেঁতুলিয়া

  • ইয়াসিন প্রধান সাজিদ
  • নভেম্বর ৮, ২০২০

তেঁতুলিয়া বাংলাদেশের পঞ্চগড় জেলার অন্তর্গত সর্বউত্তরের একটি উপজেলা। এখানেই রয়েছে ভারতের মহানন্দা নদী। তেতুলিয়াতে রয়েছে ডাকবাংলো। আরো রয়েছে চা বাগান। তেতুলিয়ার সরদার পারা গ্রামে আছে বাংলা টি কোম্পানি। প্রশাসনিক ভাবে তেঁতুলিয়া থানা সৃষ্টি ১৮৫৭ সালে এবং থানাকে উপজেলা রুপান্তর করা হয় ১৯৯৩ সালে। ৭টি ইউনিয়ন এবং ২৪২টি গ্রাম নিয়ে তেঁতুলিয়া গঠিত।

তেঁতুলিয়া উপজেলায় সাতটি ইউনিয়ন আছে। ইউনিয়ন গুলো হচ্ছেঃ- ১নং বাংলাবান্ধা ইউনিয়ন, ২নং তিরনইহাট ইউনিয়ন, ৩নং তেঁতুলিয়া ইউনিয়ন ৪নং শালবাহান ইউনিয়ন, ৫নং বুড়াবুড়ি ইউনিয়ন, ৬নং ভজনপুর ইউনিয়ন, এবং ৭নং দেবনগর ইউনিয়ন।

আরো পড়ুনঃ গর্ভাবস্থার ১০ সপ্তাহ কেমন কাটবে?

তেতুলিয়া উপজেলার আয়তন মোট ১৮৯.১২ বর্গকিমি। তেতুলিয়ার মোট জনসংখ্যা ১,২৪,০৪১ এবং জনঘনত্ব ৬৬০/বর্গকিমি। তেতুলিয়ার উত্তর, দক্ষিণ ও পশ্চিমে ভারতের পশ্চিমবঙ্গ, পূর্বে পঞ্চগড় সদর উপজেলা। তেতুলিয়া উপজেলার প্রধান কৃষি ফসলাদি হলো ধান, পাট, গম, আখ, আলু, রসুন, শাকসবজি। উপজেলার বিলুপ্ত বা বিলুপ্তপ্রায় ফসলাদি কাউন, যব, সরিষা, মিষ্টি আলু, অড়হর, তিসি।

উপজেলার প্রধান ফল-ফলাদি হলো আম, জাম, কাঁঠাল, লিচু, তরমুজ, পেঁপে, আনারস, কমলা। তেঁতুলিয়া উপজেলায় প্রায় ৪টি নদী রয়েছে। নদীগুলো হচ্ছে করতোয়া নদী, গোবরা নদী, ডাহুক নদী, এবং মহানন্দা নদী।

আরো পড়ুনঃ কয়েকদিন থেকে প্রচন্ড মাথা ব্যাথা হচ্ছে কী করবো?

বাংলাদেশের দ্বিতীয় বৃহত্তম জ্বালানি তেলের খনির অবস্থান উত্তরাঞ্চলের সর্বউত্তরের জেলা পঞ্চগড়ের তেঁতুলিয়া উপজেলার শালবাহান গ্রামে। ১৯৮৬-৮৭ অর্থবছরে এই তেতুলিয়া উপজেলায় সন্ধান মেলে জ্বালানি কেরোসিন তেলের খনির।

তথ্যঃ গুগল

এ সম্পর্কিত আরও পোস্ট

Leave a Comment