শাপলা বিল নামেই বেশি পরিচিত সাতলা বিল

  • ইয়াসিন প্রধান সাজিদ
  • নভেম্বর ১৪, ২০২০

 

সাতলা বিল বাংলাদেশের বরিশাল জেলায় অবস্থিত একটি বিল এবং সারা দেশের কাছে অপরুপ একটি দর্শনীয় স্থান। বরিশাল সদর থেকে প্রায় ৬০ কিলোমিটার দূরে উজিরপুর উপজেলার সাতলা গ্রামের নামেই বিলটির নামকরণ করা হয়, সাতলা বিল। তবে শাপলার প্রচুর পরিমাণে রাজত্বের কারণে সেটি এখন শাপলা বিল নামেই বেশি পরিচিত।

সাধারণত সেপ্টেম্বর থেকে জানুয়ারি পর্যন্ত বিলে শাপলা থাকে। প্রাকৃতিকভাবে গড়ে উঠা বিলটির আকার প্রায় ২০০ একর। বিলে তিন ধরনের শাপলা জন্মে—লাল, সাদা ও বেগুনি রঙের। তবে লাল শাপলাই বেশি। এই শাপলা বিল যেন প্রকৃতির এক লাল শাপলার চাদর। পুরো বিলজুড়েই যেদিকে চোখ যাবে শুধু বিছানো শাপলা।এই শাপলা বিলের অবারিত রঙ্গিন রুপ যে কাউকে মুগ্ধ করে তুলে এক নিমিষেই।

আরো পড়ুনঃ ডালিমের রসের স্বাস্থ্য উপকারিতা জানেন?

শাপলা বিলের এই রুপের প্রশংসা এখন গ্রাম ছাড়িয়ে দেশ-দেশান্তরে ছড়িয়ে পরেছে। সাধারণত সেপ্টেম্বর ও অক্টোবর মাসে এই বিলে লাল শাপলা ফুল ফোটে। আর এই বিলের জলে ফুটন্ত লাল শাপলা দেখতে সকল জেলা ও দেশের বিভিন্ন অঞ্চল থেকে পর্যটকরা আসতে শুরু করেছেন।

বিলের চারপাশে গাঢ় সবুজের সমারোহ আর বিলের সর্বস্ব জুড়ে লাল শাপলার পটভূমিতে এ যেন বাংলার এক “লাল স্বর্গ” হয়ে উঠেছে। দূর থেকে সবুজের মধ্যে লাল রঙ দেখে মনে হয় এ যেন বাংলার পতাকার আরেক রুপ ।

আরো পড়ুনঃ ফ্রিজে গরুর মাংস কতদিন রাখা যায়? জানুন বিস্তারিত  

বিলের দূরত্ব কমার সাথে সাথে স্পষ্ট হয়ে ওঠে ফুলের অস্তিত্ব। লাল শাপলা আর সবুজ লতা পাতায় ভরা বিলে ফুটন্ত কোটি কোটি লাল শাপলা সত্যিই বাংলার অপরুপ সৌন্দর্যের লীলাভূমি।

তথ্যঃ গুগল

এ সম্পর্কিত আরও পোস্ট

Leave a Comment