বিস্ময়াবলির অন্যতম একটি বনভূমি হলো সুন্দরবন

  • ইয়াসিন প্রধান সাজিদ
  • নভেম্বর ১৪, ২০২০

বিশ্বের প্রাকৃতিক বিস্ময়াবলির অন্যতম একটি বনভূমি হলো সুন্দরবন। সুন্দরবন হলো বঙ্গোপসাগর উপকূলবর্তী অঞ্চলে অবস্থিত একটি বনভূমি। গঙ্গা, মেঘনা ও ব্রহ্মপুত্র নদীত্রয়ের এলাকায় অবস্থিত এই অপরূপ বনভূমি বাংলাদেশের খুলনা, সাতক্ষীরা ও বাগেরহাট জেলা এবং ভারতের পশ্চিমবঙ্গ রাজ্যের দুই জেলা উত্তর চব্বিশ পরগনা ও দক্ষিণ চব্বিশ পরগনা জুড়ে বিস্তৃত।

সুন্দরবন ৬ ডিসেম্বর ১৯৯৭ খ্রিস্টাব্দে ইউনেস্কো বিশ্ব ঐতিহ্যবাহী স্থান হিসেবে স্বীকৃতি লাভ করে। সুন্দরবনেরই একটি আকর্ষনীয় সুন্দরী গাছ থেকে সুন্দরবনের নামকরণ হয়েছে বলে ধারণা অনেকের, সুন্দরবনে এই সুন্দরী গাছ প্রচুর পরিমাণে জন্মায়।

আরো পড়ুনঃ আপনার শিশু কি বিছানায় প্রস্রাব করে? জানুন সমাধান 

জরিপ মোতাবেক ১০৬ টি বাঘ ও ১০০০০০ থেকে ১৫০০০০ চিত্রা হরিণ রয়েছে এখন পর্যন্ত সুন্দরবন এলাকায়। মোট ১০,০০০ বর্গ কিলোমিটার জুড়ে গড়ে ওঠা সুন্দরবনের ৬,০১৭ বর্গ কিলোমিটার রয়েছে বাংলাদেশে এবং বাকি অংশ রয়েছে ভারতের মধ্যে। সুন্দরবনকে জড়িয়ে রয়েছে বিশাল সামুদ্রিক স্রোতধারা, কাদা চর এবং ম্যানগ্রোভ বনভূমির লবণাক্ততাসহ ক্ষুদ্র অনেক দ্বীপমালা।

মোট বনভূমির ৩১.১ শতাংশ জুড়ে রয়েছে নদীনালা আর বিল মিলিয়ে জলাকীর্ণ অঞ্চল। সুন্দরবনের প্রাকৃতিক সৌন্দর্যের প্রধান বনজ বৈচিত্রের মধ্যে রয়েছে প্রচুর পরিমাণে সুন্দরী,গেওয়া, ঝামটি গরান এবং কেওড়া। ১৯০৩ সালে প্রকাশিত প্রেইন এর হিসেব মতে সুন্দরবনে সর্বমোট ২৪৫টি শ্রেণী এবং ৩৩৪টি প্রজাতির উদ্ভিদ রয়েছে।

তথ্যঃ গুগল

এ সম্পর্কিত আরও পোস্ট

Leave a Comment