বাংলাদেশের একটি প্রাকৃতিক উদ্যান সাতছড়ি

  • ইয়াসিন প্রধান সাজিদ
  • নভেম্বর ১৪, ২০২০

 

সাতছড়ি জাতীয় উদ্যান বাংলাদেশের একটি প্রাকৃতিক উদ্যান। ১৯৭৪ খ্রিষ্টাব্দের বন্যপ্রাণী সংরক্ষণ আইনের ২৪৩ হেক্টর এলাকা নিয়ে ২০০৫ খ্রিষ্টাব্দে "সাতছড়ি জাতীয় উদ্যান" প্রতিষ্ঠা করা হয়। এই উদ্যানে সাতটি পাহাড়ি ছড়া আছে, সেই থেকে এর নামকরণ হয়েছে সাতছড়ি।

সাতছড়ি জাতীয় উদ্যান হবিগঞ্জ জেলার চুনারুঘাট উপজেলার পাইকপাড়া ইউনিয়নের রঘুনন্দন পাহাড়ে অবস্থিত। বাংলাদেশের রাজধানী ঢাকা থেকে সড়ক পথে এর দূরত্ব ১৩০ কিলোমিটার। উদ্যানের কাছাকাছি ৯টি চা বাগান আছে। সাতছড়ি জাতীয় উদ্যানে রয়েছে প্রায় ২০০'রও বেশি গাছপালা। এর মধ্যে শাল, সেগুন, আগর, গর্জন, চাপালিশ, পাম, মেহগনি, কৃষ্ণচূড়া, ডুমুর, জাম, জামরুল সহ আরো অনেক গাছপালার বিশেষ নাম করা যায়।

আরো পড়ুনঃ ডায়েট এর ক্ষেত্রে শর্করা জাতীয় খাবার বাদ দেয়া উচিত?

সাতছড়ি উদ্যানে ১৯৭ প্রজাতির জীব-জন্তু রয়েছে। এর মধ্যে প্রায় ২৪ প্রজাতির স্তন্যপায়ী, ১৮ প্রজাতির সরীসৃপ, ৬ প্রজাতির উভচর রয়েছে। আরো লক্ষ্য করলে আছে প্রায় ১৫০-২০০ প্রজাতির পাখি। এটি বাংলাদেশের একটি সংরক্ষিত বনাঞ্চল এবং পাখিদের একটি অাশ্রম বলা যায় এই উদ্যানকে।

বনে লজ্জাবতী বানর, উল্লুক, চশমাপরা হনুমান , শিয়াল, কুলু বানর, মেছোবাঘ, মায়া হরিণ ইত্যাদি;আরো রয়েছে সরিসৃপের মধ্যে সাপ; পাখির মধ্যে কাও ধনেশ, বনমোরগ, লালমাথা ট্রগন, কাঠ ঠোকরা, ময়না, ভিমরাজ, শ্যামা, ঝুটিপাঙ্গা, শালিক, হলদে পাখি, টিয়া প্রভৃতির আবাস রয়েছে।

সারা দেশেই এই সাতছড়ি উদ্যান বহুল পরিচিত এবং তার সকল বৈশিষ্ট্য এর জন্য বেশ পছন্দের একটি ভ্রমণ স্থান হিসেবে স্বীকৃতি পেয়েছে। এই সাতছড়ি এর জন্যে হবিগঞ্জ এলাকা সারা দেশে বেশ নাম করেছে এবং অনেক পর্যটকরা হবিগঞ্জ মুখী হয় সাধারণত এই সাতছড়ি দেখার জন্য।

তথ্যঃ গুগল

এ সম্পর্কিত আরও পোস্ট

Leave a Comment