আবহমান বাংলার সোন্দর্যের গ্রামের মতোই সুন্দর কিশোরগঞ্জ

  • ইয়াসিন প্রধান সাজিদ
  • জানুয়ারি ২৭, ২০২১

নিকলী উপজেলা বাংলাদেশের কিশোরগঞ্জ জেলার অন্তর্গত একটি উপজেলা। নিকলীতে অবস্থিত নিকলী হাওর দেশের অন্যতম পর্যটন আকর্ষণ | বর্ষাকালে হাওরে পানি আসলে সারাদেশ থেকে পর্যটকরা হাওর ভ্রমণে আসে | বিশাল হাওরে পানির খেলা, মাঝে মাঝে দ্বীপের মত গ্রাম আর দিগন্তের পাড়ে মিশে যাওয়া হাওরের সৌন্দর্য নিমিষেই যেকোনো দর্শনার্থীর মন কেড়ে নিতে সক্ষম। নিকলী উপজেলার আয়তন মোট ২১৪ বর্গকিমি আর জনসংখ্যা মোট ১,৩০,৩৭৯ , জনঘনত্ব ৬১০/বর্গকিমি। নিকলী উপজেলার সাক্ষরতার হার মোট ৪৫%।

নিকলী হাওরাঞ্চল হওয়ায় মাছ চাষই এখানকার বাসিন্দাদের মূল পেশা। তারা সমন্বিত পদ্ধতিতে জলাশয়ে মাছের সঙ্গে হাঁস-মুরগি লালন-পালন করে। রাস্তা দিয়ে যেতে যেতে এসব এলাকা চোখে পড়ে। আবহমান বাংলার সোন্দর্যের গ্রামের মতোই সুন্দর কিশোরগঞ্জ। চারদিক গাছগাছালিতে ভরা। দিগন্ত বিস্তৃত মাঠ। দ্বীপের মতো ভেসে থাকা ছোট ছোট গ্রাম, স্বচ্ছ জলের নাচন, মাছ ধরতে জেলেদের ব্যস্ততা, রাতারগুলের মতো ছোট জলাবন ও হাওরের নানান স্বাদের মাছ।

আরো পড়ুনঃ ঘরের কাজের মাধ্যমেই গড়ে তুলন আকর্ষণীয় ফিগার

এসব অভিজ্ঞতা পাওয়া যায় নিকলীর অপরূপ হাওর ভ্রমণে। বর্ষায় নিকলী দূর থেকে দেখে মনে হবে দিগন্তজোড়া আকাশ। চারদিকে থই থই জল আকাশ ভিজিয়ে দেয়ার অনুভূতি। অথচ ভরা বর্ষা না থাকলে হাওরের মাঝ দিয়েই যাতায়াত করে লোকজন। আগে হাওরের আশেপাশে তেমন দোকান অথবা নৌকার আয়োজন না থাকলেও এখন পর্যটকদের আগমন আর ভিড়ের কারণে গড়ে উঠেছে ছোট অনেক দোকানপাট এবং ঘন্টা প্রতি ভাড়ার বিনিময়ে পাওয়া যায় ছোট, বড় অনেক নৌকা।

তথ্যঃ গুগল

এ সম্পর্কিত আরও পোস্ট

Leave a Comment